• সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭  |   ১৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২১, ১০:৩৪
মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান ইরানের
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ (ছবি : দ্য তেহরান টাইমস)

যুক্তরাষ্ট্রকে আবারও তাদের আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, পরমাণু সমঝোতায় আমেরিকার উপস্থিতি তখনই ফলপ্রসূ হবে যখন ইরান এই সমঝোতা থেকে অর্থনৈতিকভাবে লাভবান হবে।

তিনি আরও বলেছেন, পরমাণু সমঝোতায় ফিরে আসার আগে মার্কিন প্রশাসনকে তাদের প্রতিশ্রুতি পূরণ করতে হবে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) রাজধানী তেহরানে দেওয়া এক সাক্ষাৎকারে জারিফ বলেছিলেন, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার না করেই আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে এলে তা কেবল ওয়াশিংটনেরই স্বার্থ রক্ষা করবে।

বিশ্লেষকদের মতে, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে মার্কিন সরকার শুধু ইরানের ওপর আগের নিষেধাজ্ঞাগুলোই পুনর্বহাল করেনি সেই সঙ্গে নতুন নতুন আরও জটিল নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

আরও পড়ুন : অভিশংসনের প্রস্তাবকে ‘হাস্যকর’ বলছেন ট্রাম্প

তিনি আরও বলেন, ইরানের কাছে এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নিষেধাজ্ঞা প্রত্যাহার। কেবল মাত্র তারপরই ইরান পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসা নিয়ে কথা বলবে।

ইসলামি প্রজাতন্ত্রের তেল বিক্রির ওপর থেকে অবিলম্বে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানিয়ে ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইরানের ব্যাংকিং লেনদেনকে স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে দিতে হবে এবং বিভিন্ন আন্তর্জাতিক কোম্পানির সঙ্গে তেহরানের স্বাক্ষরিত চুক্তিগুলো বাস্তবায়নের সুযোগ দিতে হবে।

আরও পড়ুন : মাইনাস ২৫ ডিগ্রি তাপমাত্রায় জমছে স্পেন

বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের ইরানবিরোধী ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি সম্পর্কে জাভেদ জারিফ বলেন, এখন পর্যন্ত ৭ জন মার্কিন প্রেসিডেন্ট ইরানের ওপর চাপ সৃষ্টির চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। বর্তমানে সারাবিশ্ব বলছে, যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি শুধু ব্যর্থ হয়নি বরং চাপ প্রয়োগ করতে গিয়ে মার্কিন সরকার চরম অপদস্থ হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড