• শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওয়াশিংটনে জরুরি অবস্থা জারির অনুমোদন ট্রাম্পের

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি ২০২১, ১২:৫২
ওয়াশিংটনে জরুরি অবস্থা জারির অনুমোদন ট্রাম্পের
ওয়াশিংটনে মোতায়েন নিরাপত্তা বাহিনীর সদস্যরা (ছবি : রয়টার্স)

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত জরুরি অবস্থা ঘোষণা অনুমোদন করেছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের তরফে বলা হয়েছে, আগামী সপ্তাহে নতুন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ ঘিরে নিরাপত্তা হুমকি পাওয়ায় পদক্ষেপটি নেওয়া হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই সতর্ক করে দিয়ে বলেছে, নতুন প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার আগে যুক্তরাষ্ট্র জুড়ে আরও সশস্ত্র বিক্ষোভ ঘটাতে পারেন ট্রাম্প সমর্থকরা। সংস্থাটি জানিয়েছে, ২০ জানুয়ারির আগে ৫০টি অঙ্গরাজ্যের ক্যাপিটালসহ ওয়াশিংটন ডিসিতে সশস্ত্র গ্রুপগুলো সমবেত হওয়ার পরিকল্পনা করছে। শপথ অনুষ্ঠান ঘিরে নিরাপত্তা কঠোর করার মধ্যে এই হুঁশিয়ারির কথা জানা গেছে।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, জরুরি পরিস্থিতিতে সহায়তার জন্য কেন্দ্রীয় সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই অনুমোদনের ফলে কেন্দ্রীয় ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জরুরি পরিস্থিতির প্রভাব মূল্যায়নের মাধ্যমে তা নিরসনে পদক্ষেপ নিতে পারবে।

স্টাফফোর্ড আইনের ব্যবহার করে জরুরি অবস্থা ঘোষণায় অনুমোদন দিয়েছেন ট্রাম্প। এর অর্থ হলো ‘জীবন ও সম্পত্তি এবং জনস্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষা করা এবং ডিসট্রিক্ট অব কলম্বিয়ায় বিপর্যয়কর হুমকি এড়ানো কিংবা সর্বনিম্ন পর্যায়ে কমিয়ে আনার লক্ষ্যে ব্যবস্থা নিতে পারবে সংস্থাগুলো।

আরও পড়ুন : উইঘুর ইস্যুতে চীনা পণ্য নিষিদ্ধ করছে যুক্তরাজ্য

উল্লেখ্য, গত ৬ জানুয়ারি নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয় অনুমোদনের দিনে ক্যাপিটাল হিলে নজিরবিহীন তাণ্ডব চালায় ট্রাম্প সমর্থকরা। পুলিশের সঙ্গে তাদের তুমুল সংঘর্ষ হয়। এক পুলিশ কর্মকর্তাসহ প্রাণ হারায় ৫ জন। ট্রাম্পের উসকানিতেই এই হামলা হয়েছে বলে মনে করা হচ্ছে। ওই ঘটনার পর রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসনের প্রক্রিয়া শুরু করেছে ডেমোক্র্যাটরা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড