• শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিব্বতের আকাশে চীনের মহড়া!

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জানুয়ারি ২০২১, ১৯:০২
ছবি : সংগৃহীত

সীমান্তে ভারতের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এবার তিব্বতের রাজধানী লাসা শহরের ওপর দিয়ে যুদ্ধবিমানের মহড়া চালিয়েছে চীন। চীনা বিমান বাহিনীর বেশ কিছু হেলিকপ্টার এবং যুদ্ধবিমান লাসা শরের ওপর দিয়ে উড়ে যেতে দেখা গেছে।

ভারতীয় মাধ্যম জি মিডিয়ার এক্সক্লুসিভ ছবিগুলোতে দেখা যায়, চীনা সেনাবাহিনী যৌথ সামরিক মহড়া চালিয়েছে, যেখানে লাসার উপর দিয়ে কয়েক ডজন চীনা সামরিক হেলিকপ্টার এবং যুদ্ধবিমান বিমান উড়ে যাচ্ছে। বিশেষজ্ঞের মতে, বিশ্বের বিভিন্ন দেশ যেভাবে চীনের বিরুদ্ধে সোচ্চার, তাতে বেইজিং বিরক্ত। দেশটির তিব্বতকে হারানোর ভয় কাজ করে, তাই তারা ৬০ বছরেরও বেশি সময় ধরে তিব্বতকে শক্ত হাতে শাসন করেছে।

সম্প্রতি তিব্বতের সমর্থনে যুক্তরাষ্ট্রে ‘২০২০ সালের তিব্বতি নীতি ও সহায়তা আইন’ পাস হয়েছে। এই আইনে বলা হয়েছে, তিব্বতের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করলে চীনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিব্বতের নির্বাসিত নেতা দালাই লামার উত্তরসূরি নির্বাচনের ক্ষেত্রে হস্তক্ষেপকারী চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা ও বিশ্লেষণ দল দ্য জ্যামস্টাউন ফাউন্ডেশনে প্রকাশিত নিবন্ধে গবেষক অ্যাড্রিয়ান জেনজ বলেছেন, ২০১৯ এবং ২০২০ সালে তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চল (টিএআর) এর অন্য অংশগুলোতে এবং চীন প্রজাতন্ত্রের অন্যান্য প্রদেশে (পিআরসি) নিয়ন্ত্রিত, কেন্দ্রিয় ও বৃহৎ আকারের প্রশিক্ষণ এবং ‘পল্লী উদ্বৃত্ত মজুরদের’ স্থানান্তরের জন্য নতুন নীতি চালু করে। ২০২০ সালের প্রথম সাত মাসে এই নীতিমালার মাধ্যমে অঞ্চলটিতে ৫ লাখ গ্রামীণ উদ্বৃত্ত শ্রমিককে প্রশিক্ষণ দেওয়া হয়। সূত্র : জি নিউজ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড