• সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের ৬ রাজ্যে বার্ড ফ্লু শনাক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জানুয়ারি ২০২১, ২২:২৮
বার্ড ফ্লু
ছবি : সংগৃহীত

ভারতের কেরালা, রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল, হরিয়ানা এবং গুজরাট এই ছয় রাজ্যে বার্ড ফ্লু শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

শুক্রবার দেশটির কেন্দ্র থেকে এক বিবৃতির মাধ্যমে নিশ্চিত করেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস।

এভিয়ান ইনফ্লুয়েঞ্জায় (এআই) আক্রান্ত এসব রাজ্যে পাখিদের যে কোনো অস্বাভাবিক মৃত্যুর ওপর নজর রাখতে বলেছে কেন্দ্র। একইসঙ্গে এসব ঘটনা ঘটলে দ্রুত সময়ের মধ্যে রিপোর্ট করতে বলা হয়েছে। যাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয়।

কেন্দ্রের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এখন পর্যন্ত ছয়টি রাজ্য এই রোগ নিশ্চিত করা হয়েছে। জানা গেছে, কেরালার ক্ষতিগ্রস্ত জেলায় কুলিং অপারেশন সম্পন্ন হয়েছে। জীবাণুমুক্ত প্রক্রিয়া অব্যাহত আছে।’

দিল্লির হাস্টসাল গ্রামের ডিডিএ পার্কে ১৬টি পাখির মৃত্যুর খবর পাওয়া গেছে এবং এগুলোর নমুনা পরীক্ষার জন্য একটি গবেষণাগারে পাঠানো হয়েছে।

সরকারের ওই বিবৃতিতে বলা হয়েছে, এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বিশেষজ্ঞ দল নিয়োগ করা হবে। যাতে শনাক্ত হওয়া ওই এলাকায় গুজবের কারণে ভোক্তারা ক্ষতিগ্রস্থ না হয়। তবে এ বিষয়ে পোলট্রি ও পোলট্রি পণ্য খাওয়ার সময় ভালো করে সিদ্ধ বা রান্না করে খেতে সবাইকে সতর্ক থাকতে হবে। সরকারের পক্ষ থেকে সব ধরণের সুযোগ সুবিধা দেয়া হবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড