• সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জানুয়ারি ২০২১, ১৩:২২
ইরাকে ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি
ইরাকে ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভরত জনতা (ছবি : আল-জাজিরা)

এবার মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের একটি আদালতে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। গত বছরের জানুয়ারিতে বাগদাদের কাছে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরাকের প্যারা মিলিটারি কমান্ডার আবু মাহদি আল মুহান্দিস নিহত হন। মূলত তার এই মৃত্যুর তদন্তের অংশ হিসেবে বাগদাদের আদালত ট্রাম্পের বিরুদ্ধে এই গ্রেপ্তার পরোয়ানা জারি করে।

গত বছরের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এক ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যা করা হয়। ওই গাড়িবহরে ইরান সমর্থিত ইরাকের মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসও ছিলেন। ওই হামলায় মোট আটজন নিহত হয়।

ভয়াবহ ওই ঘটনার পর ট্রাম্প তার নির্দেশেই হামলা চালানো হয়েছে এবং একজনের মূল্যে দুইজনকে হত্যা করা হয়েছে বলে দম্ভ করেন। নির্মম এই হত্যাকাণ্ডকে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত অ্যাগনেস কাল্যামার্ড ‘স্বৈচ্চাচারী এবং অবৈধ’ বলে আখ্যায়িত করেন।

পূর্ব বাগদাদের ওই আদালত ৪০৬ ধারা অনুসারে ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ডের জন্য ওই ধারায় মৃত্যুর বিধান রয়েছে।

আরও পড়ুন : একদিনে অনেক কিছুই হারিয়েছেন ট্রাম্প!

এর আগে গত মঙ্গলবার (৫ জানুয়ারি) ট্রাম্প এবং বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তার গ্রেপ্তারের দাবিতে ইন্টারপোলের কাছে আহ্বান জানায় ইরান। গত বছরের জুনে তেহরানের প্রসিকিউটর আল কাসেমিহ ‘হত্যা এবং সন্ত্রাসের অভিযোগ’ উল্লেখ করে ইন্টারপোলের কাছে ট্রাম্প এবং কয়েকজন মার্কিন কর্মকর্তার গ্রেপ্তারের বিষয়ে আবেদন জানান। তবে ইন্টারপোল ওই আবেদন প্রত্যাখ্যান করে দিয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড