• বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ কালো দিন : মাইক পেন্স

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জানুয়ারি ২০২১, ১৩:৩৫
আজ কালো দিন : মাইক পেন্স
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স (ছবি : সিএনএন)

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পার্লামেন্ট ভবনে (ক্যাপিটাল) বুধবার (৬ জানুয়ারি) নজিরবিহীন হামলার ঘটনা ঘটেছে। কংগ্রেসে নয়া প্রেসিডেন্ট জো বাইডেনের আনুষ্ঠানিক স্বীকৃতি বাধাগ্রস্ত করতে এ সময় ট্রাম্প সমর্থকরা ক্যাপিটালে ঢুকে তাণ্ডব চালায়। ঘটনাটিকে বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ‘কালো দিন’ বলে উল্লেখ করেছেন। খবর বিবিসি নিউজের।

সহিংসতার পরে সিনেটে অধিবেশন শুরু হওয়ার পর মাইক পেন্স বলেছিলেন, যুক্তরাষ্ট্রের ক্যাপিটালে আজকের দিনটি একটি কালো দিন হিসেবে উল্লেখ থাকবে। এর আগে ভাইস প্রেসিডেন্টের মুখপাত্র বলেছিলেন, হামলার সময়েও ক্যাপিটাল হিল ছেড়ে যাননি পেন্স।

ঘটনার দিন সিনেটের সভাপতির দায়িত্ব পালন করা পেন্স পুরো সময়েই কংগ্রেসের নেতৃত্ব, পুলিশ এবং বিচার ও প্রতিরক্ষা বিভাগের সাথে যোগাযোগ রেখেছেন, যাতে ক্যাপিটালের নিয়ন্ত্রণ নিয়ে কংগ্রেস আবার শুরু করা যায়। পরে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, যারা আজ ক্যাপিটালে বিপর্যয় সৃষ্টি করেছেন, আপনারা জয়ী হতে পারেননি।

তিনি আরও বলেন, সহিংসতা কখনো জয়ী হয় না। স্বাধীনতা জয়ী হয় এবং এটা এখনো জনগণের কক্ষ। আমরা যেহেতু আবার এই চেম্বার শুরু করছি, বিশ্ব আবার একবার দেখবে, অভূতপূর্ব সহিংসতা এবং ভাঙচুরের মধ্যেও আমাদের গণতন্ত্রের দৃঢ়তা ও শক্তি কতটা মজবুত। যুক্তরাষ্ট্রের নির্বাচিত জনপ্রতিনিধিরা আবার একত্রিত হয়েছেন।

আরও পড়ুন : একে বিক্ষোভ নয়, সন্ত্রাসী কার্যক্রম বলে : বাইডেন

এ দিকে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল বলেছেন, আজকের এই অস্থির জনতা ছাড়াও মার্কিন কংগ্রেস এর চেয়ে অনেক বড় হুমকি মোকাবিলা করেছে।

তার মতে, তারা আমাদের গণতন্ত্রকে বিঘ্নিত করতে চেয়েছিল, তারা পারেনি, তারা পরাজিত হয়েছে। পরবর্তী মার্কিন প্রেসিডেন্টকে বৈধতা দেওয়ার আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে।

আরও পড়ুন : ট্রাম্পপন্থিদের 'দেশপ্রেমিক' বলে বিপাকে ইভানকা

ডেমোক্র্যাটিক সিনেটর চাক শুমার বলেছেন, ৬ জানুয়ারিকে এখন আমরা যুক্তরাষ্ট্রের ইতিহাসের সেই অল্প কয়েকটি তারিখের সাথে যুক্ত করতে পারি, যেগুলো খারাপ দিন হয়ে থাকবে। এবারের সহিংসতায় এক নারী নিহতের ঘটনায় শোকও জানিয়েছেন তিনি।

শুমার বলেছিলেন, এটি আমাদের গণতন্ত্রের ওপর এমন একটি দাগ যা ধোয়ার পরও সহজে যাবে না। ৪৫তম প্রেসিডেন্টের সর্বশেষ, ভয়াবহ এবং লাগামহীন শাসনের উদাহরণ- সন্দেহাতীতভাবে তিনি ছিলেন সবচেয়ে নিকৃষ্ট।

আরও পড়ুন : মার্কিন পার্লামেন্টে ট্রাম্প সমর্থকদের হামলায় নিহত ৪

তিনি আরও বলেন, এই হামলাকারীদের বিক্ষোভকারী বলা যায় না। তারা অভ্যন্তরীণ সন্ত্রাসী যারা যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করে না।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড