• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্ধুত্বের হাত বাড়িয়ে মরক্কোতে ইসরায়েলের প্রতিনিধি দল

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ ডিসেম্বর ২০২০, ১১:০৪
বন্ধুত্বের হাত বাড়িয়ে মরক্কোতে ইসরায়েলের প্রতিনিধি দল
মরক্কোর রাবাত বিমানবন্দরে ইসরায়েলের প্রতিনিধি দল (ছবি : বিবিসি নিউজ)

উত্তর আফ্রিকার দেশ মরক্কোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি চূড়ান্ত করতে ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের একটি প্রতিনিধি দল রাবাত গেছে। এ সফরে দলের সদস্যরা মরক্কোর রাজা ষষ্ঠ মোহাম্মদের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং বন্ধুত্বের চুক্তি স্বাক্ষর করবেন।

সম্প্রতি ইহুদি রাষ্ট্র ইসরায়েল এবং মুসলিম দেশ মরক্কো দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিক করতে একমত হয়। এক্ষেত্রে মধ্যস্থতার ভূমিকা পালন করেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মীর শাব্বাতের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসরায়েলি এয়ারলাইনসের একটি বিমানে চেপে মরক্কোর উদ্দেশ্যে রওনা করে। এবার যে বিমানে করে ইসরায়েলের প্রতিনিধি দল মরক্কো গেছে সে বিমানটিতে হিব্রু, আরবি এবং ইংরেজি ভাষায় ‘শান্তি’ শব্দটি পেইন্ট করা হয়েছে।

ইসরায়েলি প্রতিনিধি দলের সঙ্গে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা এবং জামাই জারেড কুশনার। ইসরায়েলি প্রতিনিধি দলটি মরক্কোয় একদিনের কম সময় অবস্থান করবে তবে মরক্কোর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে নানামুখী আলোচনা করবে তারা।

আরও পড়ুন : ইরান ও পরমাণু চুক্তির নতুন সমীকরণে যুক্তরাষ্ট্র

বিতর্কিত এ সফরে মরক্কোর সঙ্গে ইসরায়েলের বিমান চলাচল ও পর্যটন, স্বাস্থ্য, পানি এবং কৃষি বিষয়ক বেশকিছু চুক্তি হবে বলে কথা রয়েছে।

আরও পড়ুন : নেপালে নতুন দল গঠনের হুমকি ওলির!

এ দিকে কয়েকজন মার্কিন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ইসরায়েল-মরক্কো শান্তিচুক্তি হোয়াইট হাউসে হতে পারে এবং সেটি হবে ২০ জানুয়ারি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পদত্যাগ করার আগে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড