• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেনা হত্যার দায়ে আর্মেনিয়াকে ধ্বংসের হুমকি আজারবাইজানের

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ডিসেম্বর ২০২০, ০৯:৩৬
যুদ্ধবিরতি লঙ্ঘন করায় আর্মেনিয়াকে ধ্বংসের হুমকি আজারবাইজানের
আর্মেনিয়ার হামলায় নিহত আজেরি সেনার মরদেহ দাফন করা হচ্ছে (ছবি : রয়টার্স)

চলমান যুদ্ধবিরতি লঙ্ঘন করে আর্মেনিয় সেনাবাহিনীর হামলায় চার আজেরি সেনা নিহত হয়েছে বলে দাবি আজারবাইজানের। গত ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি প্রতিষ্ঠার পর এই প্রথম তা লঙ্ঘনের ঘটনা ঘটল।

আজেরি কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি আর্মেনিয়ার কাছ থেকে উদ্ধার করা হাদরুত এলাকায় আর্মেনিয় সেনাদের হামলায় আজারবাইজানের চার সেনা মারা গেছেন। এতে অবশ্য আজারবাইজানের সেনারাও পাল্টা প্রতিরোধ গড়ে তুলে আর্মেনিয়ারও দুই সেনাকে হত্যা করে।

আরমেনিয়া সরকারের দাবি, আজারবাইজান যুদ্ধবিরতি লঙ্ঘন করে প্রথমে হামলা চালিয়েছে এবং এতে আর্মেনিয়ার ছয় সেনা গুরুতর রকমের আহত হয়।

আর্মেনিয়ার এই দাবির প্রতিক্রিয়ায় আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিজেভ অভিযোগ করে বলেন, হাদরুত এলাকা আবার দখল করার জন্য আর্মেনিয়ার সেনারা যুদ্ধ শুরু করেছে। হামলা অব্যাহত থাকলে আর্মেনিয়ার সেনাদেরকে দাঁতভাঙ্গা জবাব দেয়া হবে।

আরও পড়ুন : নিহত ইরানি বিজ্ঞানীকে সামরিক পদক দিলেন খামেনি

আমেরিকা এবং ফ্রান্সের শীর্ষ পর্যায়ের কূটনীতিকদের সঙ্গে বৈঠকের সময় তিনি বলেন, নতুন করে যুদ্ধ শুরু করা আর্মেনিয়ার উচিত হবে না। খুবই সতর্ক থাকা দরকার এবং কোনো রকম সামরিক অভিযানের পরিকল্পনা যেন তারা না করে। এবার কিন্তু আমরা তাদেরকে একেবারে সম্পূর্ণভাবে ধ্বংস করে দেব। আর এটা কোনো গোপন কথা নয়।