• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে সেনাবাহিনীর গুলিতে তালিবানের ৬৩ যোদ্ধা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ডিসেম্বর ২০২০, ০৯:১৩
আফগানিস্তানে সেনাবাহিনীর গুলিতে তালিবানের ৬৩ যোদ্ধা নিহত
আফগান সেনাদের গুলিতে নিহত তালিবান যোদ্ধাদের মরদেহ (ছবি : রয়টার্স)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে সেনাবাহিনীর সঙ্গে ভয়াবহ সংঘর্ষে সশস্ত্র সংগঠন তালিবানের ৬৩ যোদ্ধার প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন কমপক্ষে ২৯ জন। দেশটির দক্ষিণাঞ্চলীয় তালিবান অধ্যুষিত কান্দাহার প্রদেশে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

রবিবার (১৩ ডিসেম্বর) আফগান সেনাবাহিনী বিবৃতির মাধ্যমে জানিয়েছে, গত তিনদিন ধরে কান্দাহারে তালিবানের বিরুদ্ধে চালানো সাঁড়াশি অভিযানে এ হতাহতের ঘটনা ঘটে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, কান্দাহার শহর ও এর আশপাশের পাঁচটি জেলায় বিমান বাহিনীর ছত্রছায়ায় বড় ধরনের অভিযানটি পরিচালিত হয়।

গত ১৯ বছরের বেশি সময় ধরে আফগানিস্তানে মোতায়েন থাকার পর সম্প্রতি তালিবান নেতাদের সঙ্গে স্বাক্ষরিত কথিত শান্তি চুক্তি অনুযায়ী দখলদার মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হয়েছে। এ রকম পরিস্থিতিতে আফগান সেনাবাহিনী ও তালিবানের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের খবরটি এলো।

আরও পড়ুন : নিহত ইরানি বিজ্ঞানীকে সামরিক পদক দিলেন খামেনি

এর আগে আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনী শনিবার কান্দাহারে তালিবান অবস্থানগুলোতে বিমান হামলা চালায়। প্রদেশের ঝারি জেলায় সেনাবাহিনীর একটি চেকপোস্টে তালিবানের অতর্কিত হামলার পর ওই বিমান হামলা চালানো হয়।

আরও পড়ুন : মোদীর চালে ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব করল ভুটান

তালিবান মুখপাত্র মোহাম্মাদ নায়িম ওয়ারদাক টুইট বার্তায় বলেছেন, কান্দাহারে মার্কিন বিমান হামলায় ১০ বেসামরিক ব্যক্তি নিহত ও বহু আবাসিক ঘরবাড়ি ধ্বংস হয়েছে। যদিও মার্কিন বাহিনী তাদের হামলায় বেসামরিক নাগরিক নিহত হওয়ার দাবি নাকচ করে দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড