• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

এরদোগানের উপস্থিতিতে ‘কারাবাখ বিজয়’ উদযাপন আজারবাইজানের

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ডিসেম্বর ২০২০, ০৮:৪৫
এরদোগানের উপস্থিতিতে ‘কারাবাখ বিজয়’ উদযাপন আজারবাইজানের
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান (ছবি : ইউরো নিউজ)

তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের উপস্থিতি নাগোরনো-কারাবাখে আর্মেনিয়ার বিরুদ্ধে পাওয়া জয় উদযাপন করছে আজারবাইজান। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) আয়োজিত দেশব্যাপী উদযাপনে অংশ নেন তুর্কি প্রেসিডেন্ট। এ সময় তিনি কারাবাখ বিজয়কে ‘গৌরবময়’ বলে প্রশংসা করেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সাবেক সোভিয়েতভুক্ত ককেশাস অঞ্চলে তুরস্ক তার নেতৃত্বমূলক ভূমিকা আরও সম্প্রসারিত করতে চায়। নাগোরনো-কারাবাখের এ বিজয় ভূ-রাজনৈতিকভাবে এরদোগানের অবস্থানকে আরও জোরালো করবে বলেই বিশ্লেষকরা মনে করছেন।

বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে ছয় সপ্তাহ ধরে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ জারি থাকে। রাশিয়ার মধ্যস্থতায় শান্তিচুক্তির আওতায় কারাবাখের তিনটি জেলা আজারবাইজানকে ছেড়ে দেওয়া হয়।

বৃহস্পতিবার সংঘাতে সেনাবাহিনী যেসব অস্ত্র আটক করেছে সেসব দিয়ে তারা এরদোগানের আগমনের আগে প্রদর্শনীর মহড়া দেয়। ব্যাপক আয়োজনে এ বিজয় উদযাপিত হচ্ছে।

আরও পড়ুন : আজারবাইজানের জয়কে ‘গৌরবময়’ বলে প্রশংসা এরদোগানের

তুর্কি প্রেসিডেন্টের আগমনের আগে তার কার্যালয় থেকে বলা হয়েছে, তুরস্কের এ নেতার সফরের মধ্য দিয়ে বন্ধুপ্রতিম দেশের গৌরবময় এ বিজয় একসঙ্গে উদযাপনের সুযোগ তৈরি হলো।

আজারবাইজান সফরকালে এরদোগান সামরিক কুচকাওয়াজ ও প্রদর্শনীতে নেতৃত্ব দেন এবং দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিজেভের সঙ্গে বৈঠক করেন।

আরও পড়ুন : ফ্রান্সে ইসলাম বিদ্বেষী নতুন আইন পাস

উল্লেখ্য, আর্মেনিয়ার সঙ্গে সংঘাতে তুরস্ক আজারবাইজানকে সমর্থন দিয়ে এসেছে। দেশটির সেনাবাহিনীর শক্তি জোরদারে সিরিয়া থেকে তুরস্ক ভাড়াটে সেনা পাঠিয়েছে বলে আর্মেনিয়া অভিযোগ করলে আঙ্কারা তা অস্বীকার করে।