• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাইবার হামলায় ফাইজার টিকার নথি হ্যাক

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ডিসেম্বর ২০২০, ১২:১৩
সাইবার হামলায় ফাইজার টিকার নথি হ্যাক
করোনা ভাইরাসের ভ্যাকসিন (ছবি : প্রতীকী)

ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির (ইএমএ) সার্ভারে সাইবার হামলা চালিয়ে ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিনের নথি চুরির ঘটনা ঘটেছে। ইএমএ বিবৃতির মাধ্যমে তথ্যটি জানিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, এবার প্রতিষ্ঠানটি আরও দুটি ভ্যাকসিনের অনুমোদন নিয়ে কাজ করছে। যা আগামী কয়েক সপ্তাহের মধ্যেই শেষ হওয়ার কথা রয়েছে। তবে সাইবার হামলায় এই ভ্যাকসিন দুটির অনুমোদনে কোনো প্রভাব ফেলবে না বলে আশ্বস্ত করেছে ইএমএ। হামলা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ না হলেও ইএমএ তাদের ওয়েবসাইটে বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে।

প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র জানান, সাইবার হামলার ঘটনার তদন্ত চলছে। এছাড়া বায়োএনটেকের পক্ষ থেকেও একটি বিবৃতি দেওয়া হয়েছে।

বায়োএনটেক জানায়, আমাদেরকে বলা হয়েছে ইএমএর সার্ভারে সাইবার হামলা হয়েছে। হামলাকারীরা তাদের নথিতে ঢুকেছে। ফাইজার এবং বায়োএনটেকের কোভিড-১৯ ভ্যাকসিনের ক্যানডিডেট বিএনটি১৬২বি২ সম্পর্কিত তথ্য ইএমএ-এর সার্ভারে রাখা ছিল। এসব নথিতে বেআইনিভাবে কেউ ঢুকে পড়েছে।

আরও পড়ুন : 'হালাল সার্টিফিকেট' পাচ্ছে চীনের করোনা ভ্যাকসিন!

বায়োএনটেক আরও জানায়, এই হামলা ভ্যাকসিন অনুমোদনের সময়সীমায় কোনো প্রভাব ফেলবে না বলে ইএমএ তাদের আশ্বস্ত করেছে। এই হামলার বিষয়ে বিস্তারিত সবাইকে জানানো হবে। মানুষের স্বাস্থ্যের প্রতি গুরুত্ব এবং কাজের প্রতি স্পষ্টতা বোঝাতেই এই কাজ করা হবে বলে বায়োএনটেক জানায়।

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ওষুধ ব্যবহারের অনুমতি দিয়ে থাকে ইএমএ। যুক্তরাজ্যে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ শুরুর পর মডার্নার তৈরি ভ্যাকসিন নিরাপদ কিনা এবং তা ব্যবহারের অনুমতি দেয়া যায় কিনা তা নিয়ে কাজ করছে তারা। তবে এই হামালায় মডার্নার তথ্য ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা জানা যায়নি।

আরও পড়ুন : জাতিসংঘে একাত্তরের শহীদদের শ্রদ্ধা জানাতে বলছে ভারত

এর আগেও ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও এ বিষয়ে দায়িত্ব প্রাপ্তদের হ্যাকিংয়ের বিষয়ে সতর্ক করা হয়েছে। সাইবার হামলার চেষ্টাও হয়েছে এর আগে। সর্বশেষ এই ঘটনা আবারও সবার জন্য সতর্ক বার্তা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড