• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভে উত্তাল আর্মেনিয়া 

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২০, ১৫:৩৩
প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভে উত্তাল আর্মেনিয়া 
বিক্ষোভে উত্তাল আর্মেনিয়া (ছবি : ইউরো নিউজ)

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী রাষ্ট্র আজারবাইজানের কাছে পরাজিত হওয়ার পর আর্মেনিয়ায় ক্রমেই তীব্র হচ্ছে সরকারবিরোধী বিক্ষোভ। দেশটির প্রধানমন্ত্রী নিকোল পাশিনয়ানের পদত্যাগের দাবিতে এবার বিক্ষোভ করছেন জনগণ। আন্দোলনকারীরা প্রধানমন্ত্রীর বাসভবন ঘিরে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।

ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, গত শনিবার (৫ ডিসেম্বর) এবং পরদিন রবিবার (৬ ডিসেম্বর) লাগাতার আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এবার প্রায় ২০ হাজার মানুষ রাস্তায় নেমে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সরব হয়েছেন। এক পর্যায়ে তারা প্রধানমন্ত্রীর বাসভবনও ঘিরে ফেলেছিলেন। পাশিনয়ান অবশ্য পদত্যাগের দাবি উড়িয়ে দিয়ে বলেছেন, আপাতত ক্ষমতা ছাড়ার কোনো প্রশ্নই ওঠে না।

সম্প্রতি নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে প্রায় ছয় সপ্তাহ যুদ্ধ চলে। যুদ্ধে কারাবাখের গুরুত্বপূর্ণ এলাকাগুলো পুনর্দখল করে আজারবাইজান। গত তিন দশক যা আর্মেনিয় জনগোষ্ঠীর হাতে ছিল।

আরও পড়ুন : হঠকারিতা না করতে ভারত-যুক্তরাজ্যকে সতর্ক করল চীন

আজারবাইজানের মধ্যে থেকেও তারা নিজেদের স্বাধীন সরকার তৈরি করেছিল আর্মেনিয়ার মদদে। ছয় সপ্তাহের যুদ্ধে প্রায় সাড়ে চার হাজার মানুষের মৃত্যু হয়েছে। শেষ পর্যন্ত রাশিয়ার হস্তক্ষেপে তিন দেশের মধ্যে একটি চুক্তি হয়। ফলে নাগোরনো-কারাবাখের তিনটি গুরুত্বপূর্ণ অঞ্চল আজারবাইজানের হাতে যায়। সেই অঞ্চল ফাঁকা করে দিতে হয়েছে আর্মেনিয় জনগোষ্ঠীকে।

আরও পড়ুন : জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বোমা উদ্ধার

এরপরই আর্মেনিয়ায় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। বলা হয়, চুক্তিতে সই করে আর্মেনিয়া আপস করেছে। এতে আজরবাইজানের লাভ এবং আর্মেনিয়ার ক্ষতি হয়েছে। প্রধানমন্ত্রী নিজেও সে কথা স্বীকার করেছেন।