• মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

'টিকা আসলেও করোনার সঙ্গে লড়তে হবে কয়েক দশক'

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০২০, ১৬:৩৩
করোনা
ছবি : সংগৃহীত

টিকা আসলেও প্রাণঘাতী করোনাভাইরাসে আগামী কয়েক দশক ধরে লড়তে হবে বলে সতর্ক করে দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

তিনি বলেন, “দ্রুত করোনার টিকা অনুমোদন দেওয়া হলেও বিশ্বকে আরও কয়েক দশক পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসের সঙ্গে লড়তে হবে।”

করোনাকালে জাতিসংঘের সাধারণ পরিষদের প্রথম বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন অ্যান্তনিও গুতেরেস। খবর আলজাজিরার। এ সময় মহামারী প্রতিরোধে বৈজ্ঞানিক গবেষণার উন্নতির প্রশংসা করেন জাতিসংঘ মহাসচিব। তবে বিশ্বকে অসুস্থকে করে ফেলা এ মহামারী থেকে নিরাময় পেতে টিকা গ্রহণ করা যথেষ্ট নয় বলে তিনি মন্তব্য করেন।

গুতেরেস বলেন, “আসুন, নিজেদের বোকা না বানাই। একটি ভ্যাকসিন ক্ষতিগ্রস্ত পৃথিবীকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে পারবে না, এমনকি সামনের দশকগুলোতেও।”

তিনি বলেন, “চরম দারিদ্র্য বাড়ছে। দুর্ভিক্ষের হুমকি দেখা দিয়েছে। আগামী আট দশক পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় মন্দার সঙ্গে লড়তে হবে আমাদের।”

জাতিসংঘ মহাসচিব বলেন, “করোনা মহামারী বিশ্বজুড়ে বৈষম্য ও জলবায়ু পরিবর্তনসহ দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জকে আরও বাড়িয়ে তুলেছে।”

সাধারণ পরিষদের বৈঠকে অংশ নেয় ১০০টি দেশের রাষ্ট্রপ্রধান বা প্রতিনিধি। পূর্ব ধারণকৃত বক্তব্য রাখবেন তারা। তবে দুই দিনের এ ভার্চুয়াল বৈঠকে গুরুত্বপূর্ণ কোনও সিদ্ধান্ত আসবে এমনটি মনে করছেন না কূটনীতিকেরা।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড