• বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রহ্মপুত্রের বাঁধ নিয়ে চীনকে নতুন বার্তা ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০২০, ১৫:১৭
ব্রহ্মপুত্রের বাঁধ নিয়ে চীনকে নতুন বার্তা ভারতের
চীন-ভারত সীমান্তের বাঁধ (ছবি : দ্য হিন্দু)

ব্রহ্মপুত্র নদের ওপর একটি জলবিদ্যুৎ প্রকল্প তৈরির পরিকল্পনা করছে এশিয়ার পরাশক্তি চীন। যা নিয়ে আবারও সরব হল প্রতিবেশী রাষ্ট্র ভারত। নিম্নাঞ্চলের দেশগুলোর স্বার্থের প্রতি মনোযোগী হওয়ার জন্য বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে নয়াদিল্লি।

একই সঙ্গে আন্তঃ নদী ইস্যুতেও চীনা কর্তৃপক্ষকে আরও বেশি মনোযোগী হওয়ার আহ্বান মোদী সরকারের।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) ভারতের পক্ষ থেকে সতর্ক করা হয়, ব্রহ্মপুত্র নদের ওপরে যে জলবিদ্যুৎ প্রকল্প তৈরির পরিকল্পনা চীন করেছে তার ওপরে কড়া নজর রাখছে ভারত। এ বিষয়ে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সংবাদমাধ্যমে বলেন, চীনের ওই পরিকল্পনার ওপর আমরা কড়া নজর রাখছি।

বিশ্লেষকদের মতে, চীনের ওপর দিয়ে ব্রহ্মপুত্রের যে অংশ গিয়েছে তার নাম সাংপো। তিব্বত থেকে এটির উৎপত্তি হয়ে অরুণাচল ও আসামের মধ্যে দিয়ে বাংলাদেশে এসেছে এই নদ। ফলে চীনের অংশে যদি জলবিদ্যুৎ প্রকল্পের জন্য যদি কোনো বাঁধ নির্মাণ করা হয় তাহলে সমস্যা হতে পারে ভারতের।

আরও পড়ুন : মালয়েশিয়ায় কারাবন্দি অভিবাসী শ্রমিকদের বৈধকরণ পরিকল্পনা

এ নিয়ে বহুদিন ধরেই উদ্বেগ প্রকাশ করে আসছে নয়াদিল্লি। এমনকি চীনকে চাপে রাখতে ব্রহ্মপুত্র নদের ওপরে ১০ গিগা ওয়াটের একটি জলবিদ্যুৎ প্রকল্প বানানোর কথাও ভাবছে ভারত।

অনুরাগ শ্রীবাস্তব আরও বলেন, তিব্বতে বাঁধ তৈরির পরিকল্পনা নিয়ে চীনের কাছে ইতোমধ্যে আপত্তি জানিয়েছে ভারত। কারণ এর ফলে নিচের দিকে যারা থাকবে তাদের সমস্যা হতে পারে।

আরও পড়ুন : আফগানিস্তানকে সতর্ক থাকতে বলছে ইরান

যা নিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অবশ্য সাফাই দেওয়া হচ্ছে, ওই বাঁধ নিয়ে ভারতের উদ্বেগের কোনো কারণ নেই। এর কারণে ভারত ও বাংলাদেশে যাতে কোনো সমস্যা না হয় তা দেখছে চীন।

সূত্র : জি-৫

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড