• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবে আসবে চীনের ভ্যাকসিন?

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ডিসেম্বর ২০২০, ১৭:৫৫
করোনা
ছবি : সংগৃহীত

ব্রিটেন জাতীয়ভাবে ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন অনুমোদন দিয়েছে। অনেক আগে একই ধরনের অনুমোদন দেয়া রাশিয়া সামনের সপ্তাহে টিকাদান কর্মসূচি শুরু করবে। চীন সরকার কোটি কোটি ডোজ ভ্যাকসিন প্রস্তুত করলেও চূড়ান্ত অনুমোদন এখনো দেয়নি।

হংকং-ভিত্তিক গণমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট বৃহস্পতিবার তাদের এক প্রতিবেদনে বলেছে, প্রাথমিক গবেষণায় এগিয়ে থাকার পরও চীনের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো ভ্যাকসিনের ট্রায়াল সম্পর্কিত চূড়ান্ত ডেটা এখনো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করতে পারেনি।

এই প্রেক্ষাপটে, চীনা প্রতিষ্ঠানগুলোর উদ্ভাবিত ভ্যাকসিন কবে নাগাদ অনুমোদন পেতে পারে সে সম্পর্কে প্রতিবেদনটিতে কিছু বলা হয়নি।

যুক্তরাষ্ট্রের কাউন্সিল অব ফরেন রিলেশনসের বৈশ্বিক স্বাস্থ্য বিভাগের জ্যেষ্ঠ ফেলো হুয়াং ইয়ানঝং গণমাধ্যমটিকে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র ও ইউরোপে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় হয়তো সেখানকার গবেষকেরা ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কিত ট্রায়ালের ডেটা অন্যদের চেয়ে দ্রুত সংগ্রহ করতে পেরেছেন।’

তার মতে, তিন ধাপের ট্রায়ালে বিজ্ঞানীরা স্বেচ্ছাসেবকদের মধ্যে সংক্রমণের হার তুলনা করে দ্রুত ডেটা নিতে পেরেছেন।

তিনি বলেছেন, ‘চীনের জন্যে সবচেয়ে চ্যালেঞ্জিং যেটা হয়েছে তা হলো যে কয়েকটি দেশ চীনের ভ্যাকসিন পরীক্ষা চালিয়েছে সেখানে (স্বেচ্ছাসেবকদের মধ্যে) সংক্রমণের হার প্রত্যাশার চেয়ে খুবই কম ছিল। এটিই এখন তার জন্যে হিতে বিপরীত হয়ে দাঁড়িয়েছে।’

এ ক্ষেত্রে তিনি সংযুক্ত আরব আমিরাতে চীনের সিনোফার্মের ব্যাপক আকারের ট্রায়ালের উদাহরণও টেনেছেন।

প্রতিবেদন মতে, ফাইজার-বায়োএনটেক যখন জানালো যে তাদের ভ্যাকসিনের কার্যকারিতার হার অনেক, এর একদিন পর অর্থাৎ গত ১১ নভেম্বর সিনোফার্ম এক বার্তায় জানিয়েছিল, তাদের ট্রায়াল শিগগিরই শেষ হচ্ছে। কোনো ব্যাখ্যা না দিয়েই প্রতিষ্ঠানটি জানায় তারা ‘প্রত্যাশার চেয়ে ভালো ডেটা’ উপস্থাপন করবে।

ওষুধ বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপে যে ভ্যাকসিনগুলো উন্নয়ন করা হয়েছে তা চীনের উন্নয়নকৃত ভ্যাকসিনের আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়ে যেতে পারে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড