• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব নিয়ে যুক্তরাষ্ট্রকে সুদানের আল্টিমেটাম

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ডিসেম্বর ২০২০, ১৫:৫২
ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব নিয়ে যুক্তরাষ্ট্রকে সুদানের আল্টিমেটাম
সুদানের সামরিক শাসক জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : সুদান পোস্ট)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রকে আল্টিমেটাম এবং একই সঙ্গে ভয়ঙ্কর শর্ত দিয়েছে উত্তর আফ্রিকার মুসলিম দেশ সুদান। দেশটির অন্তর্বর্তীকালীন সরকার- সার্বভৌমত্ব কাউন্সিলের চেয়ারম্যান লে. জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক ফোনালাপে চূড়ান্ত সময়সীমা বেধে দিয়েছেন।

পম্পেওকে তিনি বলেছেন, চলতি ডিসেম্বর মাসের শেষ নাগাদ যদি মার্কিন কংগ্রেস সুদানকে কথিত সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেওয়ার অভিযোগ থেকে মুক্তি দিয়ে আইন পাস না করে তাহলে খার্তুম তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া স্থগিত রাখবে। খবর পার্সটুডের।

নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়, গুরুত্বপূর্ণ সেই ফোনালাপে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে কংগ্রেসে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হবে।

খবরে বলা হয়েছে, ডিসেম্বর শেষ হওয়ার আগেই ট্রাম্প প্রশাসন ইসরায়েলের সঙ্গে সুদানের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠান হোয়াইট হাউজে আয়োজন করতে চায়।

আরও পড়ুন : আজারবাইজানে পরমাণু হামলা চালাতে বলছে মার্কিন মিডিয়া

যদিও মার্কিন কংগ্রেসে সুদানের কাঙ্ক্ষিত আইন অনুমোদন নিয়ে মতবিরোধ রয়েছে। রবার্ট মেনেন্ডজ ও চাক শুমেরের মতো ডেমোক্র্যাট সিনেটররা ইসরায়েলের সঙ্গে সুদানের সম্পর্ক স্বাভাবিক করতে চান। কিন্তু ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলায় আল-কায়েদাকে সহযোগিতা করার কারণে তারা সুদানকে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেওয়ার অভিযোগ থেকে মুক্তি দেওয়ার বিরোধী।

এমন অবস্থায় মার্কিন কংগ্রেসে রাতারাতি সুদানকে এ ধরনের অভিযোগ থেকে মুক্তি দেওয়ার আইন পাস করা কঠিন।

আরও পড়ুন : লিবিয়ায় ২০ হাজার বিদেশি যোদ্ধা তৎপর : জাতিসংঘ

বিশ্লেষকদের মতে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হওয়ার পর ডোনাল্ড ট্রাম্পের হাতে আইনটি পাস করার জন্যও সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে। এ অবস্থায় সুদানের অন্তর্বর্তী সরকারের পক্ষে এ ধরনের আইনি সুরক্ষা ছাড়া ইহুদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা কঠিন হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড