• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজারবাইজানে পরমাণু হামলা চালাতে বলছে মার্কিন মিডিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ডিসেম্বর ২০২০, ১০:৩৫
আজারবাইজানে পরমাণু হামলা চালাতে বলছে মার্কিন মিডিয়া
পারমাণবিক বোমা হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

আর্মেনিয়ার কাছ থেকে বিতর্কিত নাগোরনো-কারাবাখের বিভিন্ন অঞ্চল উদ্ধার করায় আজারবাইজান ও দেশটির জনগণের ওপর নিষিদ্ধ গণবিধ্বংসী পরমাণু বোমা হামলা চালানোর কথা বলা হয়েছে। যুক্তরাষ্ট্র থেকে সদ্য প্রকাশ হওয়া ইয়েরেভেনের একটি সংবাদমাধ্যম আর্মেনিয়ার সরকারকে আহ্বানটি জানায়।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়, ওই মার্কিন মিডিয়াটির মতামতে স্টেপান আলতুনিয়ান আর্মেনিয়ার সরকারকে আহ্বানটি জানান। এ সময় তিনি যে কোনো পারমাণবিক অস্ত্রের সাহায্যে আজারবাইজানের রাজধানী বাকুতে হামলা চালাতে বলেন। যাতে করে দেশটি পরবর্তী ‘৫ হাজার বছর পর্যন্ত বর্জ্যভূমিতে পরিণত হয়’।

আলতুনিয়ান লিখেছেন, সম্ভবত আমি সকল আর্মেনিয়ানদের মতো বিধ্বস্ত হয়ে পড়েছিলাম। তবে আজারবাইজানের কাছে আর্মেনিয়া হেরে গিয়েছে এমন সংবাদে মোটেও অবাক হইনি।

গত ১০ নভেম্বর বিরোধীয় নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজানের কাছে আত্মসমর্পণ করে আর্মেনিয়া। ২৭ সেপ্টেম্বর থেকে চলা লড়াইয়ে বিরোধীয় অঞ্চল আজারবাইজানের কাছে পুনরায় চুক্তির মাধ্যমে হস্তান্তর করে আর্মেনিয়া। এই অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত।

আরও পড়ুন : আর্মেনিয় প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ পুতিন

আর্মেনিয়ার মিডিয়া গ্রুপ আসবারেজের সমর্থন ও প্রকাশিত বিতর্কিত অংশে আলতুনিয়ান জিজ্ঞাসা করেছিলেন পারমাণবিক বিকল্পটি কোথায় ছিল? এমন এক সময়ে যখন সরকার এবং জাতিসংঘ পারমাণবিক নিরস্ত্রীকরণের তাগিদ দিচ্ছে।

আর্মেনিয়ার মিডিয়া গ্রুপ আসবারেজের সমর্থন ও প্রকাশিত বিতর্কিত অংশে আলতুনিয়ান জিজ্ঞাসা করেছিলেন, পারমাণবিক বিকল্পটি কোথায় ছিল?

আরও পড়ুন : আফগান শান্তি আলোচনায় ব্যাপক অগ্রগতির ঘোষণা

উল্লেখ্য, তিনি এমন এক সময় মন্তব্যটি করলেন যখন জাতিসংঘ বিশ্বকে পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণের তাগিদ দিচ্ছে।