• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান শান্তি আলোচনায় ব্যাপক অগ্রগতির ঘোষণা

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ডিসেম্বর ২০২০, ০৯:২৪
আফগান শান্তি আলোচনায় ব্যাপক অগ্রগতির ঘোষণা
কাতারে অবস্থানরত তালিবান প্রতিনিধি দলের সদস্যরা (ছবি : আল-জাজিরা)

শান্তি আলোচনা অব্যাহত রাখার ওপর জোর দিয়ে প্রাথমিক একটি চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দিয়েছে সশস্ত্র সংগঠন তালিবান বিদ্রোহী এবং আফগানিস্তানের সরকারের প্রতিনিধিরা। গত ১৯ বছরের যুদ্ধের মধ্যে এটাই দুই পক্ষের মধ্যে প্রথম কোনো লিখিত চুক্তি। বুধবার (২ ডিসেম্বর) ঘোষণা দেওয়া চুক্তিটিতে মূলত শান্তি আলোচনা কিভাবে এগিয়ে নেওয়া হবে তা বলা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে জানা যায়, দীর্ঘ নানা টানাপড়েন আর অনিশ্চয়তার পর গত ১২ সেপ্টেম্বর থেকে দোহায় শুরু হয় আফগান সরকার ও তালিবান প্রতিনিধিদের মধ্যকার শান্তি আলোচনা। যুক্তরাষ্ট্রের সঙ্গে তালিবান নেতাদের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এই আলোচনা শুরু হলেও বেশ কিছুদিন ধরে তা স্থবির হয়ে পড়ে।

প্রায় প্রতিদিনই আলোচনা চললেও বেশিরভাগ বিষয়েই ঐক্যমত প্রতিষ্ঠা থেকে বহু দূরে অবস্থান করে উভয় পক্ষ। এই পরিস্থিতিতে আফগানিস্তানে বাড়তে থাকে সহিংসতার পরিমাণ।

শান্তি আলোচনায় অংশ নেওয়া আফগান সরকারের প্রতিনিধি নাদের নাদেরি বুধবার জানান আলোচনা কিভাবে এগিয়ে নেওয়া হবে সেই বিষয়ে একমত হয়েছে উভয় পক্ষ। আর এখন থেকে ইস্যুভিত্তিক আলোচনা এগিয়ে নেওয়া হবে বলেও জানান তিনি। পরে একই কথা টুইটার পোস্টে নিশ্চিত করেন তালিবান মুখপাত্র।

আরও পড়ুন : ইরানের পরমাণু বিজ্ঞানীকে হত্যার দায় প্রত্যাখ্যান সৌদির

আফগানিস্তান পুনর্গঠন বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমাই খলিলজাদ বলেছেন উভয় পক্ষ তিন পৃষ্ঠার একটি চুক্তিতে সম্মত হয়েছে। ওই চুক্তিতে রাজনৈতিক রোড ম্যাপ এবং বিস্তারিত যুদ্ধবিরতি নিয়ে দরকষাকষির নিয়ম উল্লেখ রয়েছে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড