• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যৌথভাবে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র বানাচ্ছে অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ডিসেম্বর ২০২০, ১৪:৫৪
যৌথভাবে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র বানাচ্ছে অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র
হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র (ছবি : প্রতীকী)

সামরিক শক্তির দিক দিয়ে এশিয়ার পরাশক্তি চীন ও ক্ষমতাধর দেশ রাশিয়ার সঙ্গে লড়তে যৌথভাবে ‘হাইপারসোনিক ক্রুজ মিসাইল’ তৈরির ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র। খবর আল-জাজিরার।

সোমবার (৩০ নভেম্বর) টুইটারে চীনা কর্তৃপক্ষের ছড়ানো একটি ছবিতে দেখা যায় একজন অস্ট্রেলিয় সেনা রক্তমাখা একটি ছুরি নিয়ে এক আফগান শিশুকে হত্যা করছেন। পরবর্তীকালে জানা যায়, ছবিটি ‘ভুয়া’। ঘটনাটি নিয়ে চীনের সঙ্গে অস্ট্রেলিয়ার নতুন করে বিবাদ বাধে।

বিবাদের একদিন যেতে না যেতেই মঙ্গলবার (১ ডিসেম্বর) শব্দের চেয়ে পাঁচগুণ বেশি ক্ষমতা সম্পন্ন ‘হাইপারসোনিক মিসাইল’ তৈরির ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া ছাড়াও করোনা ভাইরাস ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিবাদে জড়িয়েছে চীন। এছাড়াও সম্প্রতি অস্ট্রেলিয়ার পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বেইজিং।

জানা গেছে, হাইপারসোনিক ক্রুস মিসাইলগুলো শব্দের চেয়ে পাঁচগুণ বেশি গতিতে লক্ষ্যবস্তুর দিকে ছুটতে পারে। এছাড়া মিসাইলগুলোকে রাডার দিয়ে শনাক্ত করে এর আক্রমণ প্রতিহত করা খু্বই দুরূহ ব্যাপার। এর আগে একই ধরনের শক্তিশালী মিসাইল তৈরি পরীক্ষা চালিয়েছে চীন ও রাশিয়া।

আরও পড়ুন : বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনার ভ্যাকসিন অনুমোদন যুক্তরাজ্যে

মঙ্গলবার এক ঘোষণায় অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনল্ড বলেন, এই ধরনের প্রযুক্তির উন্নতি সাধনে আমরা আরও বেশি বিনিয়োগ করব। কারণ এই প্রযুক্তিই আমাদের সেনাবাহিনীকে আরও শক্তিশালী করবে। ফলে অদূর ভবিষ্যতে বিদেশি শক্তির আগ্রাসন রুখে দিতে আমরা সমর্থ হব।

জানা গেছে, বিভিন্ন ধরনের শক্তিশালী মিসাইল তৈরির জন্য চলতি বছরের বাজেটে অস্ট্রেলিয়া প্রায় সাড়ে ৯ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। তবে এই চুক্তিতে ঠিক কত টাকা ব্যয় করেছে এই বিষয়ে কিছুই জানায়নি তারা।

লিন্ডা আরও বলেন, আমরা শান্তি এবং স্থিতিশীলতায় বিশ্বাসী। আমরা একটি স্বাধীন ও উন্নত ইন্দো প্যাসেফিক চাই। সেই লক্ষ্যেই আমরা এগিয়ে যাচ্ছি।

আরও পড়ুন : আফগান শিশু হত্যার ছবি প্রকাশ নিয়ে ক্ষমা চাইবে না চীন

সিডনি মর্নিং হেরার্ড পত্রিকার প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়া আরও বেশ কয়েকটি শক্তিশালী মিসাইলের পরীক্ষা এই মাসের মধ্যে চালাবে। যার মধ্যে লং রেঞ্জ মিসাইল, গ্রোলারস, সুপার হরনেটস, জয়েন্ট স্টাইক ফাইটারস ও বিভিন্ন ধরনের ড্রোন রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড