• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওআইসির বৈঠকে কাশ্মীর প্রস্তাব, তীব্র নিন্দা ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০২০, ০৯:২৯
ওআইসির বৈঠকে কাশ্মীর প্রস্তাব, তীব্র নিন্দা ভারতের
ভারতীয় সেনাবাহিনীর অভিযানে স্বজন হারানো কাশ্মীরি নারীরা (ছবি : কাশ্মীর টাইমস)

ভারত নিয়ন্ত্রিত ভূস্বর্গ খ্যাত জম্মু কাশ্মীর ইস্যুতে সর্ব সম্মতভাবে একটি প্রস্তাব অনুমোদন করেছে ৫৭টি মুসলিম দেশের জোট অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি)। জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সাম্প্রতিক বৈঠকে প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়।

যদিও ওই প্রস্তাবকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছে ভারত। দিল্লির অভিযোগ, পাকিস্তানের উস্কানিতে জোটটি এই প্রস্তাব অনুমোদন করেছে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি নাইজারে অনুষ্ঠিত হয়েছে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক। দুই দিনের এই বৈঠকের মূল সূচিতে কাশ্মীর ইস্যু ছিল না। তবে প্রথম দিনের আলোচনাতে বিষয়টি তুলে আনেন সৌদি আরব, তুরস্ক এবং নাইজারের পররাষ্ট্রমন্ত্রীরা। পরে বৈঠক শেষে যে প্রস্তাব অনুমোদন করা হয় তাতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের মুসলমানদের প্রতি সর্বসম্মত সমর্থন জানানো হয়। এছাড়া কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানানো হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রস্তাবটি প্রত্যাখ্যান করে জোরাল বিবৃতি দিয়েছে। সেখানে বলা হয়, কাশ্মীর ইস্যু একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়। এই খানে হস্তক্ষেপের অধিকার ওআইসির নেই। বিবৃতিতে কাশ্মীরকে ভারতের অবিভক্ত অংশ বলে দাবি করা হয়।

আরও পড়ুন : ইরাকের তেল শোধনাগারে আইএসের বিধ্বংসী রকেট হামলা

বিবৃতিতে বলা হয়, দুঃখজনক যে ওআইসি এখনো একটি দেশের জন্য ব্যবহৃত হওয়াকে অনুমোদন করছে। পাকিস্তানকে ইঙ্গিত করে বিবৃতিতে বলা হয়, ওই দেশটির ধর্মীয় সহিষ্ণুতা, উগ্রবাদ এবং সংখ্যালঘু নিপীড়নের এবং ভারত বিরোধী প্রচারণা চালানোর জঘন্য রেকর্ড রয়েছে। ভবিষ্যতে এই ধরনের মন্তব্য থেকে ওআইসিকে বিরত থাকতে সতর্ক করে দেয় ভারত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড