• মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রিমোট কন্ট্রোলড বন্দুক দিয়ে হত্যা করা হয় ইরানের বিজ্ঞানীকে

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর ২০২০, ১৪:৪৮
রিমোট কন্ট্রোলড বন্দুক দিয়ে হত্যা করা হয় ইরানের বিজ্ঞানীকে
গুপ্তহত্যার শিকার ইরানি বিজ্ঞানী মহসেন ফখরিজাদেহ (ছবি : ইরনা)

ইরানের পারমাণবিক কর্মসূচির স্থপতি হিসেবে পরিচিত পরমাণু বিজ্ঞানী মহসেন ফখরিজাদেহকে একটি রিমোট কন্ট্রোলড বন্দুক দিয়ে হত্যা করা হয়েছে। শুক্রবার (২৭ নভেম্বর) রাজধানী তেহরানের পূর্বাঞ্চলে তার কাছাকাছি অন্য একটি গাড়ি থেকে রিমোট কন্ট্রোলড বন্দুকের মাধ্যমে হত্যাকাণ্ডটি চালানো হয়েছে বলে ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা ফার্সের এক প্রতিবেদনে দাবি করা হয়।

প্রথম থেকেই হত্যাকাণ্ডটির জন্য ইরানের শীর্ষ নেতারা ইসরায়েলকে দায়ী করে আসছেন। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি এবং অন্যান্য নেতারা দেশটির প্রধান পরমাণু বিজ্ঞানী মহসেন ফখরিজাদেহর হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন।

রবিবার (২৯ নভেম্বর) ফার্স নিউজের প্রতিবেদনে বলা হয়, ফখরিজাদেহ গত শুক্রবার একটি বুলেটপ্রুফ গাড়িতে করে তার স্ত্রীকে নিয়ে কোথাও যাচ্ছিলেন। সে সময় নিরাপত্তা বাহিনীর তিনটি গাড়ি তাদের নিরাপত্তায় নিয়োজিত ছিল। তখন একটি গাড়িতে বুলেট লাগার শব্দ হয়। তিনি তখন কী ঘটেছে তা দেখার জন্য বের হন। তিনি গাড়ি থেকে বের হওয়ার পরপরই একটি রিমোট কন্ট্রোলড বন্দুক থেকে গুলি ছোড়া হয়।

ফার্স নিউজ জানিয়েছে, ফখরিজাদেহর গাড়ি থেকে ১৫০ মিটার দূর থেকে তাকে গুলি করা হয়েছিল। তাকে কমপক্ষে তিনবার গুলি করা হয়। তার দেহরক্ষীকেও গুলি করা হয়েছে। প্রায় তিন মিনিট ধরে তাদের ওপর হামলা চালানো হয়েছে।

আরও পড়ুন : আমার ওপর পাক সেনাবাহিনীর কোনো চাপ নেই : ইমরান খান

এ দিকে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামির বরাতে অপর আধা-সরকারি সংবাদ সংস্থা ইসনাও জানিয়েছে, ফখরিজাদেহর গাড়িতে বন্দুকহামলা চালানো হয়েছে। সে সময় বিস্ফোরণের ঘটনাও ঘটেছে এবং এলোপাথাড়ি গোলাগুলির ঘটনা ঘটেছে।

হাতামির বরাতে ইসনার এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, নিরাপত্তা বাহিনীর কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জানা গেছে, ফখরিজাদেহর গাড়িতে বন্দুক হামলা চালানো হয়েছে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন ইরিবের এক খবরে বলা হয়, প্রথমে একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এরপরই হামলাকারীরা গুলি চালাতে শুরু করে।

রবিবার রাষ্ট্রীয় ইরনা নিউজ এজেন্সির প্রতিবেদনেও বলা হয়েছে, ইরানের কৌশল বিষয়ক কাউন্সিলের প্রধান সায়েদ কামাল খারাজি এই হত্যাকাণ্ডকে দেশটির বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান কাশেম সোলাইমানির মৃত্যুর সঙ্গে তুলনা করেছেন। চলতি বছরের শুরুতে ইরাকে মার্কিন ড্রোন হামলায় সোলাইমানির মৃত্যু হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ওই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে।

আরও পড়ুন : ইরানি বিজ্ঞানী হত্যার নিন্দা জানাল আমিরাত-জর্ডান

এ দিকে ইরানের অন্যতম পরমাণু বিজ্ঞানী মহসেন ফখরিজাদেহর হত্যাকারী এবং এর নির্দেশদাতার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার ঘোষণা দিয়েছেন দেশটির শীর্ষনেতা আয়াতুল্লাহ আলি খামেনি। তিনি বলেন, ফখরিজাদেহ দেশের জন্য প্রাণ দিয়েছেন।

যদিও মহসেন ফখরিজাদেহর মৃত্যুর জন্য ইসরায়েলকে দায়ী করা হলেও দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

আরও পড়ুন : এতটা অরক্ষিত ইরান! বিজ্ঞানী হত্যার আগেও গোপনে মিশন চালায় ইসরায়েল

ইসরায়েলি মন্ত্রী তাচি হানেগবি দেশটির চ্যানেল ১২ নিউজকে দেওয়া সাক্ষাতকারে বলেন, কারা মহসেন ফখরিজাদেহকে হত্যা করেছে সে সম্পর্কে তাদের কোনো ধারণা নেই। যদিও হত্যাকাণ্ডটির ঘটনা ইরানের জন্য খুবই বিব্রতকর বলে উল্লেখ করেছেন তিনি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড