• বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানি ইমামকে ফ্রান্সে দেড় বছরের কারাদণ্ড 

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ নভেম্বর ২০২০, ১৮:০১
করোনা
ছবি : সংগৃহীত

পাকিস্তানি বংশোদ্ভূত সাবেক একজন ইমামকে সোশ্যাল মিডিয়ায় সন্ত্রাসবাদী মতাদর্শ ছড়িয়ে দেওয়ার দায়ে দেড় বছরের কারাদণ্ড দিয়েছে ফ্রান্সের একটি আদালত। কারাভোগ শেষে ৩৩ বছর বয়সী লুকমান হায়দার ফ্রান্সে আর থাকতে পারবেন না। তাকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে সে দেশে।

জানা গেছে, ফ্রান্সের রাজধানী প্যারিসের পার্শ্ববর্তী ভিলিয়ার্স-লে-বেল এলাকার কুবা মসজিদের সাবেক ইমাম লুকমান হায়দার। ৭ জানুয়ারি ২০১৫ সালে 'চার্লি হেব্দো হত্যাকাণ্ডের' সঙ্গে জড়িত সন্ত্রাসীদের পক্ষে অন্তত তিনটি ভিডিওতে তাকে কথা বলতে দেখা গেছে। ৯, ১০ ও ২৫ সেপ্টেম্বর ভিডিওগুলো পোস্ট করা হয়েছে টিকটকে।

প্রসিকিউটর বলেছেন, একক ব্যক্তি থেকে শুরু করে অগণিত মানুষের কাছে বার্তা পাঠানোর জন্য এরা সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে। ওইসব ভিডিওতে সাবেক ইমাম লুকমান হায়দার অমুসলিম ও অবিশ্বাসীদের আক্রমণ ও জাহান্নামে পাঠানোর ব্যাপারে কথা বলেছেন। হামলা চালিয়ে যাওয়ার জন্য সন্ত্রাসীদের তিনি ধন্যবাদও জানিয়েছেন।

আদালতে তার বিষয়ে বলা হয়েছে, তার বক্তব্য মানুষের মধ্যে ঘৃণা ছড়িয়ে দিতে পারে এবং আরো বেশি লোককে অস্ত্র হাতে নিতে ও আক্রমণ চালাতে প্ররোচিত করতে পারে।

প্রসঙ্গত, ২০১৫ সালে পাকিস্তান থেকে ফ্রান্সে যান হায়দার। সাজার মেয়াদ শেষে তাকে পাকিস্তানে ফেরত পাঠানো হতে পারে। সূত্র: উইওনিউজ

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড