• শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে হত্যাযজ্ঞ চালানো সেনাদের শাস্তি দিচ্ছে অস্ট্রেলিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ নভেম্বর ২০২০, ১৪:২৫
আফগানিস্তানে হত্যাযজ্ঞ চালানো সেনাদের শাস্তি দিচ্ছে অস্ট্রেলিয়া
আফগান কৃষককে হত্যা করছে অস্ট্রেলিয়ার সেনা সদস্য (ছবি : লেন্টা)

আফগান যুদ্ধ চলাকালে অস্ট্রেলিয়ার সেনাদের বিরুদ্ধে আফগানিস্তানে ৩৯ জন নিরীহ মানুষকে হত্যার প্রমাণ পাওয়া গেছে। যা নিয়ে গত সপ্তাহে অস্ট্রেলিয় সেনাদের অসদাচরণের বিষয়ে চার বছরের তদন্ত শেষে প্রতিবেদন প্রকাশ করেছে অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স (এডিএফ)। যার অংশ হিসেবে এবার এডিএফর পক্ষ থেকে বিশেষ বাহিনীর ১০ সেনাকে বরখাস্তের জন্য নোটিশ পাঠানো হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, নির্মম এ ঘটনার জন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ও শীর্ষ সেনা কমান্ডার আফগান সরকারের কাছে ক্ষমা চেয়েছেন।

যদিও আফগানিস্তান ওই হত্যাকাণ্ডকে ক্ষমার অযোগ্য বলে উল্লেখ করেছে। তবে দেশটি বিচারের পদক্ষেপ হিসেবে গত সপ্তাহে প্রকাশ করা তদন্ত প্রতিবেদনকে স্বাগত জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দুজন সেনাকে ইতোমধ্যে বরখাস্ত করা হয়েছে। অস্ট্রেলিয়ার গণমাধ্যমে তাদের আফগানিস্তানের একটি মাঠে এক আফগান নাগরিকের হত্যাকাণ্ডের সাক্ষী হিসেবে তুলে ধরা হয়।

আরও পড়ুন : এবার ফরাসি পুলিশের নির্মম নির্যাতনের শিকার কৃষ্ণাঙ্গ (ভিডিয়ো)

এর আগে এডিএফের প্রতিবেদনে দাবি করা হয়েছিল, ১৯ জন বর্তমান ও সাবেক সেনার বিরুদ্ধে অবশ্যই পুলিশের তদন্ত করতে হবে। ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে বন্দি, কৃষক ও বেসামরিক লোকজনকে হত্যায় তারা জড়িত ছিলেন।

বিবিসি নিউজের সংবাদ দাতার মতে, তদন্তের নেতৃত্বে ছিলেন মেজর জেনারেল জাস্টিস পল ব্রেরেটন। তিনি ৪০০ জনের বেশি মানুষের সাক্ষাৎকার নিয়েছেন। তদন্তে দেখা গেছে, ব্লাডিং বা রক্তপাত অনুশীলনের জন্য বন্দিদের গুলি করে মারার জন্য অধীনদের আদেশ দিতেন ঊর্ধ্বতনরা। এ অপরাধ ঢাকতে মৃতদেহের পাশে অস্ত্রসহ অন্যান্য বস্তু রেখে দেওয়া হতো। দুটি ভিন্ন ঘটনায় নির্যাতনের বিষয়টি যুদ্ধাপরাধের মধ্যে পড়ে।

আরও পড়ুন : তিন ইরানিকে মুক্তি দিয়ে ইসরায়েলি গুপ্তচরকে নিয়ে গেল অস্ট্রেলিয়া

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্য মিত্রদের সঙ্গে চলমান শান্তিরক্ষার প্রচেষ্টার অংশ হিসেবে আফগানিস্তানে প্রায় ৪০০ সৈন্য রেখেছে অস্ট্রেলিয়া।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড