• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০০ শতাংশ সফল ভ্যাকসিন বাজারে আনছে চীন

  অধিকার ডেস্ক

২৬ নভেম্বর ২০২০, ১৮:৩২
অধিকার
ছবি : সংগৃহীত

চীনা ভ্যাকসিন প্রস্তুকারক সংস্থা সাইনোফার্ম সরকারের কাছে থেকে করোনা ভ্যাকসিন বাজারজাত করার অনুমতি চেয়েছে। বর্তমানে সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি দেশে এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল চলছে।

সাইনোফার্মার দাবি তাদের ভ্যাকসিন ১০০ শতাংশ সফল। যেখানে বিশ্বজুড়ে এখনও পর্যন্ত ৯৫ শতাংশ সফলতার উপরে কোনো ভ্যাকসিন যায়নি, সেখানে চীনা সংস্থার দাবি ঘিরে জোর জল্পনা বৈজ্ঞানিক মহলে। আমেরিকার ফাইজার বা রাশিয়ার স্পুটনিক ফাইভের প্রস্তুকারকরা জানিয়েছে যে তাদের ভ্যাকসিন ৯৫ শতাংশ সফল। তবে সেই গণ্ডিকে ছাড়িয়ে গেল চীন।

চীনা সংস্থা সাইনোফার্মের জানায়, এখনও পর্যন্ত ১০ লক্ষ মানুষের শরীরে করোনা রোধক এই সুপার ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। ভ্যাকসিন দেওয়ার পরে তাদের মধ্যে কেউ করোনাভাইরাস সংক্রমিত হননি বলে চীনের দাবি। কোভিড প্রতিষেধক হিসেবে এই সুপার ভ্যাক্সিনকে এবারে বাজারে আনতে অনুমোদন চেয়েছে চীনা সংস্থা।

এদিকে, ইতিমধ্যেই চিনা সরকারের তরফে সাইনোফার্মকে এই সুপার ভ্যাকসিন সাধারণের উপর প্রয়োগের অনুমোদন দিয়েছে চীন সরকার। তবে বর্তমান পরিস্থিতিতে শুধুমাত্র সেই সমস্ত শ্রমিক, ছাত্র ও কর্মীদের উপরে প্রয়োগ করা হয়, যারা অতিমারী শুরু হওয়ার পরে বিদেশ সফর করেছেন।

১০টি দেশে করোনা ভ্যাকসিন পরীক্ষা জানা গেছে, ৬ নভেম্বর চীন থেকে ভিন্ন দেশে সফরকারী ৫৬,০০০ যাত্রীকে রওনা হওয়ার আগে সুপার ভ্যাকসিন দেওয়া হয়েছে। তৈরি সুপার ভ্যাকসিন বর্তমানে ট্রায়ালের তৃতীয় পর্যায়ে রয়েছে। বিশ্বের ১০টি দেশের ৬০ হাজার স্বেচ্ছাসেবীর উপরে এই পরীক্ষা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড