• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতায় একে অপরকে দোষ দিচ্ছে পাক-ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ নভেম্বর ২০২০, ১১:৪৮
সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতায় একে অপরকে দোষ দিচ্ছে পাক-ভারত
পাক-ভারত সীমান্তের বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা (ছবি : দ্য ডন)

পাকিস্তানের অভ্যন্তরের সন্ত্রাসবাদকে উস্কে দেওয়ার জন্য প্রতিবেশী রাষ্ট্র ভারতকে দোষারোপ করছে ইসলামাবাদ। যার অংশ হিসেবে এরই মধ্যে জাতিসংঘে একটি অভিযোগপত্র দায়ের করেছে পাকিস্তান সরকার। সন্ত্রাসবাদে সমর্থন দেওয়ার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রচারপত্র বিলি করার একদিন পর ইসলামাবাদ অভিযোগপত্রটি দায়ের করল।

বিশ্লেষকদের মতে, ভারত যখন আগামী দুই বছরের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে দায়িত্ব পালন শুরু করতে যাচ্ছে, এর ঠিক আগ মুহূর্তে দেশটির বিরুদ্ধে পাকিস্তান গত মঙ্গলবার (২৪ নভেম্বর) সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা করার জন্য আনুষ্ঠানিক অভিযোগ আনল। আগামী ১ জানুয়ারি থেকে ভারত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে কাজ করবে।

জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মুনির আকরাম বিশ্ব সংস্থার মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাৎ করে ভারতের বিরুদ্ধে অভিযোগপত্র দায়ের করেন। এ সময় তিনি বলেন, পাকিস্তানের অভ্যন্তরে ভারতের সন্ত্রাসবাদ এবং ধ্বংসাত্মক কার্যকলাপের বিষয়টি বিশ্বসম্প্রদায়কে বিবেচনায় নিতে হবে। পাশাপাশি ভারত যে অবৈধ এবং আগ্রাসী তৎপরতা চালাচ্ছে সেগুলো প্রতিরোধের ব্যবস্থা করতে হবে।

গুরুত্বপূর্ণ সেই বৈঠকে তিনি আন্তর্জাতিক আইন, জাতিসংঘ সনদ ও নিরাপত্তা পরিষদে পাস হওয়া বিভিন্ন প্রস্তাব লঙ্ঘনের জন্য ভারতকে অভিযুক্ত করেন।

আরও পড়ুন : কাশ্মীরে পাক-ভারতের ‘বোমা বোমা খেলা’, উত্তপ্ত উপত্যকা

যদিও পাকিস্তানের সমস্ত অভিযোগ অস্বীকার করে জাতিসংঘে ভারতীয় মিশনের মুখপাত্র কঠোর ভাষায় বলেছেন, পাকিস্তান হচ্ছে সন্ত্রাসবাদের কেন্দ্রবিন্দু।

এর আগে সোমবার (২৩ নভেম্বর) পাকিস্তানের বিরুদ্ধে ভারত যে কাগজপত্র বিতরণ করেছে তাতে অভিযোগ করা হয়েছে, পাকিস্তান থেকে চার সন্ত্রাসী গত সপ্তাহে একটি সুড়ঙ্গ পথে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে অনুপ্রবেশ করেছে এবং এসব সন্ত্রাসী ভারতীয় সেনা টহল দলের উপর হামলা চালিয়েছে।

আরও পড়ুন : চূড়ান্ত যুদ্ধের পথে টিগ্রে, উদ্বেগ জাতিসংঘ

পাকিস্তান অভিযোগগুলো প্রত্যাখ্যান করে বলছে, মুসলিম অধ্যুষিত কাশ্মীর অঞ্চলের জনগণের ওপর ভারত যে দমন-পীড়ন ও হত্যাযজ্ঞ চালাচ্ছে তা থেকে বিশ্ববাসীর মনোযোগ অন্যদিকে ঘুরিয়ে দিতে নয়াদিল্লি পাকিস্তানের বিরুদ্ধে এসব ভিত্তিহীন অভিযোগ করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড