• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আর্মেনিয়ার কাছ থেকে কালবাজারের নিয়ন্ত্রণ নিল আজারবাইজান

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ নভেম্বর ২০২০, ০৯:০০
আর্মেনিয়ার কাছ থেকে কালবাজারের নিয়ন্ত্রণ নিল আজারবাইজান
যুদ্ধে জয়ের পর আজেরি সেনা সদস্যদের উল্লাস (ছবি : ইউরো নিউজ)

আর্মেনিয়ার ফিরিয়ে দেওয়া বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের আরও একটি এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে প্রতিবেশী মুসলিম রাষ্ট্র আজারবাইজান। রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধবিরতি চুক্তির আওতায় কারাবাখের কালবাজার নামে গুরুত্বপূর্ণ এলাকাটির নিয়ন্ত্রণ নিল আজেরি সেনাবাহিনী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার বিবৃতির মাধ্যমে কালবাজার এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। সেখানে বলা হয়, কালবাজার এলাকায় আজেরি সেনাদের নির্বিঘ্ন চলাচলের জন্য ওই এলাকায় পুঁতে রাখা মাইন এবং বোমা নিষ্ক্রিয় করা হয়েছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিজেভের উপদেষ্টা হিকমত হাজিয়েভ জানান, কালবাজার শহরটি হস্তান্তরের ক্ষেত্রে আর্মেনিয়ার সরকার যে ১০ দিন বাড়তি সময় নিয়েছিল, তা শেষ হওয়ার পর শহরটি হস্তান্তর করা হয়েছে।

নাগোরনো-কারাবাখে সংঘাত চলাকালে আর্মেনিয়া ও আজারবাইজানের সেনাদের যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তের কথা জানিয়েছে আজেরি সরকার। বুধবার দেশটির প্রসিকিউটর জেনারেল তথ্যটি জানিয়েছেন।

আরও পড়ুন : কাশ্মীরে পাক-ভারতের ‘বোমা বোমা খেলা’, উত্তপ্ত উপত্যকা

বিশ্লেষকদের মতে, বিতর্কিত নাগোরনো-কারাবাখ আজারবাইজানের অংশ। কিন্তু সেখানে বসবাস ছিল আর্মেনীয় জনগোষ্ঠীর মানুষদের। সেখানে নিজেদের বিচ্ছিন্নতাবাদী সরকারও প্রতিষ্ঠা করেছিল তারা। সম্প্রতি তারই জেরে ছয় সপ্তাহ ধরে যুদ্ধ হয়েছে সেখানে।

আরও পড়ুন : উলফা সদস্যদের অস্ত্র-প্রশিক্ষণ দিয়েছিল পাকিস্তান

শেষ পর্যন্ত যুদ্ধে আর্মেনিয়া পর্যুদস্ত হয়ে পড়লে রাশিয়ার হস্তক্ষেপে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছে। ত্রিদেশীয় চুক্তিতে আর্মেনিয়াকে কারাবাখের বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ আজারবাইজানের হাতে ছেড়ে দিতে বলা হয়েছে।