• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাপান সাগরে উত্তেজনা, রাশিয়ার জলসীমায় মার্কিন যুদ্ধজাহাজ  

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর ২০২০, ১৫:১১
করোনা
ছবি : সংগৃহীত

মার্কিন নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ বিনাঅনুমতিতে জাপান সাগরের রুশ জলসীমায় প্রবেশ করলে সেটিকে হুমকি দিয়ে বিতাড়িত করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। তবে তাদের এই দাবি অস্বীকার করেছে মার্কিন কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত মঙ্গলবার ইউএসএস জন এস ম্যাককেইন নামে একটি মার্কিন ডেস্ট্রয়ার রুশ জলসীমার প্রায় দুই কিলোমিটার ভেতরে প্রবেশ করছিল বলে দাবি করেছে রাশিয়া। এসময় রুশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ অ্যাডমিরাল ভিনোগ্রাদোভ মার্কিন জাহাজটিকে তাড়া করে এবং আঘাত করার হুমকি দিয়ে তাড়িয়ে দেয়।

রাশিয়ার বিবৃতি অনুসারে, সতর্কবার্তা দেয়ার পর মার্কিন যুদ্ধজাহাজটি গতিপথ পরিবর্তন করে চলে যায়।

তবে রাশিয়ার এই দাবি নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন বাহিনীর সপ্তম নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট জোসেফ কেইলি বলেছেন, মিশনটির বিষয়ে রাশিয়ান ফেডারেশনের দাবি মিথ্যা। ইউএসএস জন এস ম্যাককেইন কোনও দেশের জলসীমা থেকে বিতাড়িত হয়নি।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র কখনোই কাউকে উস্কানি দেবে না বা সমুদ্রে মিথ্যা হয়রানির কথা স্বীকার করবে না।

জাপান সাগরে রাশিয়ার পাশাপাশি জাপান এবং কোরিয়ারও জলসীমা রয়েছে। সোভিয়েত ইউনিয়নের সময় থেকেই অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করে রাশিয়া। তবে মার্কিনিরা রুশদের এই জলসীমা মেনে নিতে রাজি নয়।

সবশেষ ২০১৮ সালে রাশিয়ার এই দাবি অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। তাদের মতে, রাশিয়ার উপকূল থেকে ১২ মাইল দূরের কোনও অঞ্চল আন্তর্জাতিক আইন অনুযায়ী মস্কোর অধীনে থাকার কথা নয়।

সমুদ্রে যুদ্ধজাহাজগুলো এভাবে মুখোমুখি হওয়ার ঘটনা বিরল হলেও রাশিয়ার অ্যাডমিরাল ভিনোগ্রাদোভ গত বছর পূর্ব চীন সাগরে একটি মার্কিন জাহাজের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছিল। এঘটনাতেও দুই দেশ একে-অপরকে দোষারোপ করেছিল। সূত্র: বিবিসি, সিএনএন

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড