• বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে ট্রাম্পের গোয়েন্দা ব্রিফিং পাচ্ছেন বাইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর ২০২০, ১২:২১
অবশেষে ট্রাম্পের গোয়েন্দা ব্রিফিং পাচ্ছেন বাইডেন
সদ্য পরাজিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও নতুন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি : ফক্স নিউজ)

শেষ পর্যন্ত গোয়েন্দা ব্রিফিং পেতে যাচ্ছেন সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নিয়ম অনুযায়ী নতুন প্রেসিডেন্ট শুরু থেকেই এটি পাওয়ার কথা। তবে নির্বাচনে পরাজয় মেনে নিতে ট্রাম্পের অস্বীকৃতি ও আইনি চ্যালেঞ্জের মতো নানা জটিলতার কারণে এখন পর্যন্ত ব্রিফিংটি পাননি বাইডেন।

যদিও সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরুর অনুমোদন দেওয়ায় এখন থেকে নিয়মিত গোয়েন্দা ব্রিফিং পাবেন বাইডেন। মঙ্গলবার (২৪ নভেম্বর) ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, নিয়মিত গোয়েন্দা ব্রিফিং পাওয়ার অর্থ হচ্ছে এখন থেকে বড় ধরনের জাতীয় নিরাপত্তা হুমকির সংক্রান্ত যাবতীয় তথ্য বাইডেনকে অবহিত করবেন মার্কিন গোয়েন্দারা। দুনিয়ার যে কোনো প্রান্ত থেকে আসা হুমকির ব্যাপারে তাকে জানানো হবে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি টিম এসব গোয়েন্দা প্রতিবেদন প্রস্তুত করে থাকেন।

ডেলাওয়্যারের উইলমিংটনে নিজের বাড়ি এবং স্থানীয় একটি থিয়েটার থেকে আপাতত হোয়াইট হাউজে নিজের আসন্ন টিম গোছানোর কাজ করছেন বাইডেন। তবে প্রথমে কখন ও কোথায় তিনি গোয়েন্দা ব্রিফিং নেবেন; সেটি এখনো চূড়ান্ত করা হয়নি। সূত্রের বরাতে মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, এ ব্যাপারে কাজ করে যাচ্ছেন কর্মকর্তারা।

আরও পড়ুন : মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ করার হুঁশিয়ারি ইরানের

ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু হওয়ায় বাইডেন এখন প্রতিদিন আন্তর্জাতিক হুমকি এবং নানা বিষয়ের তথ্যের পাশাপাশি সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ এবং দায়িত্বভার গ্রহণের প্রস্তুতির জন্য কয়েক মিলিয়ন ডলারের তহবিল পাবেন।

এরই মধ্যে নিজ মন্ত্রিসভার শীর্ষস্থানীয় ছয় সদস্যের নাম ঘোষণা করেছেন বাইডেন। আমেরিকা ঘুরে দাঁড়িয়েছে; এই ঘোষণা দিয়ে তিনি বলেছেন, বিশ্ব থেকে মুখ ফিরিয়ে নয়, বরং বিশ্বকে নেতৃত্ব দিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে।

আরও পড়ুন : ইসরায়েলকে স্বীকৃতি দিতে কেমন চাপে পাকিস্তান?

বাইডেনের নতুন ঘোষিত নিয়োগ অনুমোদন পেলে এভ্রিল হাইনেস হবেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের প্রথম নারী পরিচালক। আলেহান্দ্রো মায়োর্কাস হবেন প্রথম ল্যাটিনো হোমল্যান্ড সিকিউরিটি প্রধান।

সূত্র : আল-জাজিরা, বিবিসি নিউজ, এপি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড