• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনকে রুখতে ভয়ঙ্কর সাবমেরিন বানাচ্ছে তাইওয়ান

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর ২০২০, ১১:০৮
চীনকে রুখতে ভয়ঙ্কর সাবমেরিন বানাচ্ছে তাইওয়ান
আক্রমণের জন্য প্রস্তুত সাবমেরিন (ছবি : প্রতীকী)

প্রথমবারের মতো নিজেদের মাটিতে সাবমেরিন তৈরির কাজ শুরু করেছে তাইওয়ান। এশিয়ার পরাশক্তি চীনের আগ্রাসন রুখতে উপকূলীয় প্রতিরক্ষা ব্যবস্থা জোরালো করার অংশ হিসেবে পদক্ষেপটি নেওয়া হয়েছে।

বিশ্লেষকদের মতে, চীন-তাইওয়ান বিরোধের সূত্রপাত ১৯২৭ সালে। ওই সময়ে চীনজুড়ে ছড়িয়ে পড়ে গৃহযুদ্ধ। ১৯৪৯ সালে মাও সেতুংয়ের নেতৃত্বাধীন কমিউনিস্ট বিপ্লবীরা জাতীয়তাবাদী সরকারকে উৎখাতের মধ্য দিয়ে এ গৃহযুদ্ধের অবসান ঘটায়।

জাতীয়তাবাদী নেতারা পালিয়ে তাইওয়ান যান। এখনো তারাই তাইওয়ান নিয়ন্ত্রণ করে। প্রাথমিকভাবে ওই সময় যুদ্ধ বন্ধ হয়ে পড়লেও উভয় দেশই নিজেদের চীনের দাবিদার হিসেবে উত্থাপন শুরু করে।

তাইওয়ানভিত্তিক সরকার দাবি করে, চীন কমিউনিস্ট বিপ্লবীদের দ্বারা অবৈধভাবে দখল হয়েছে। আর বেইজিংভিত্তিক চীন সরকার তাইওয়ানকে বিচ্ছিন্নতাকামী প্রদেশ হিসেবে বিবেচনা করে।

আরও পড়ুন : আফগানিস্তানে জোড়া বোমা বিস্ফোরণে নিহত ১৪

মঙ্গলবার (২৪ নভেম্বর) তাইওয়ান জানিয়েছে, চীনকে রুখতে সমুদ্রে প্রতিরক্ষা ব্যবস্থা জোরালো করছে তারা। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেন, সাবমেরিন তৈরি করে আমরা স্পষ্ট বার্তা দিতে চাই যে সার্বভৌমত্ব রক্ষায় কোনো আপস করবে না তাইওয়ান।

আরও পড়ুন : অত্যাধুনিক সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে জানা যায়, তাইওয়ানের নতুন এ কর্মসূচির আওতায় আটটি নতুন ডিজেল চালিত অ্যাটাক সাবমেরিন তৈরি করা হবে। ২০২৪ সাল নাগাদ প্রথম সাবমেরিন তৈরির কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। তাইওয়ানের কাছে বর্তমানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার দুটি জাহাজ ও ১৯৮০-এর দশকে নেদারল্যান্ডসের তৈরি দুটি সাবমেরিন রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড