• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ করার হুঁশিয়ারি ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর ২০২০, ০৯:৫৫
মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ করার হুঁশিয়ারি ইরানের
ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি (ছবি : ইরনা)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, বিজাতীয়দের কখনো বিশ্বাস করা যায় না, তারা সমস্যার সমাধান করে দেবে এমন প্রত্যাশা সঠিক নয়। মঙ্গলবার (২৪ নভেম্বর) তিনি দেশটির সর্বোচ্চ অর্থনৈতিক সমন্বয় পরিষদের সদস্যদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন।

খামেনি আরও বলেছেন, নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্র দেশগুলো অপরাধ করছে। বহু বছর ধরেই এই অপরাধ করা হচ্ছে। যদিও গত তিন বছরে তা অনেকটাই বেড়েছে।

নিষেধাজ্ঞা মোকাবিলার ওপর গুরুত্বারোপ করে ইরানের সর্বোচ্চ নেতা বলেছিলেন, এ ধরনের নিষেধাজ্ঞা মোকাবিলা করতে গিয়ে প্রথম দিকে হয়তো সমস্যায় পড়তে হবে। আমাদের জন্য এটা কষ্টের হলেও অসম্ভব নয়।

যদিও চেষ্টা-প্রচেষ্টা, নতুন নতুন উদ্যোগ এবং সাহসিকতা ও দৃঢ়তার মাধ্যমে এ ধরনের সমস্যা মোকাবিলা করা সম্ভব হবে। প্রতিপক্ষ যখন তাদের নিষেধাজ্ঞার অকার্যকারিতা উপলব্ধি করবে তখন তারা এ থেকে পিছু হটবে।

আরও পড়ুন : ইথিওপিয়ায় ভয়াবহ যুদ্ধাপরাধের আশঙ্কা জাতিসংঘের

আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, বিজাতীয়দের ওপর আস্থা রাখা যাবে না, তাদের কথার ওপর ভিত্তি করে কোনো পরিকল্পনা গ্রহণ করা যাবে না।

তিনি ইউরোপীয় তিন দেশের সাম্প্রতিক ভিত্তিহীন কথাবার্তার প্রতি ইঙ্গিত দিয়ে বলেন, এই অঞ্চলে এসব দেশ সবচেয়ে বেশি হস্তক্ষেপ করছে কিন্তু তারাই উল্টো ইরানের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ তুলছে।

আরও পড়ুন : অত্যাধুনিক সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

ব্রিটেন ও ফ্রান্স মারাত্মক ধ্বংসাত্মক পরমাণু ক্ষেপণাস্ত্রের অধিকারী, জার্মানিও একই পথে এগোচ্ছে। কিন্তু তারা বলছে ইরান ক্ষেপণাস্ত্র রাখতে পারবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড