• মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমিরাতে ব্যবসার শতভাগ মালিকানা পাচ্ছেন বিদেশিরা

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ নভেম্বর ২০২০, ১৩:২৯
আমিরাতে ব্যবসার শতভাগ মালিকানা পাচ্ছেন বিদেশিরা
আমিরাতে বিদেশি ব্যবসায়িরা (ছবি : প্রতীকী)

সংযুক্ত আরব আমিরাত বিদেশি নাগরিকদের সে দেশে ব্যবসায় শতভাগ মালিকানার অনুমতি দিয়েছে। ফলে বিদেশি নাগরিকরা সেখানে ব্যবসা করতে গেলে এখন আর দেশটির কোনো স্পন্সর প্রয়োজন হবে না।

এর আগে দেশটির নিয়ম অনুসারে বিদেশি শেয়ারহোল্ডাররা সেখানে ব্যবসা করতে গেলে তারা সংস্থার সর্বাধিক ৪৯ শতাংশের মালিক হতে পারত। বাকি ৫১ শতাংশের মালিক হিসেবে রাখতে হতো একজন আমিরাতের ব্যক্তি বা সংস্থাকে।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের একটি আদেশের পরে এই নীতি সংশোধন করা হয়েছে। ফলে একজন বিদেশি নাগরিক এখন আরব আমিরাতে নতুন ব্যবসায়িক প্রতিষ্ঠান চালু করা বা প্রতিষ্ঠানের শাখা খুলতে চাইলে তিনি নিজেই তার শতভাগ মালিকানা নিতে পারবেন।

আরও পড়ুন : নেতানিয়াহুর সঙ্গে সৌদি যুবরাজের গোপন বৈঠকের কথা অস্বীকার

বিনিয়োগের জন্য বিশ্বব্যাপী সংযুক্ত আরব আমিরাতের অবস্থানকে আরও আকর্ষণীয় করে তুলতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। আশা করা হচ্ছে, এই সংস্কার সংযুক্ত আরব আমিরাত বৈদেশিক বিনিয়োগকে আকৃষ্ট করবে।

আরও পড়ুন : সাবেক ফরাসি প্রেসিডেন্টের বিচার শুরু

গুরুত্বপূর্ণ এই পদক্ষেপ দেশটিতে ব্যবসা আরও সহজ করে তুলবে। এছাড়া এখন থেকে এই পরিবর্তনের ফলে সংস্থার সভাপতির পদে এমিরতী থাকা যেমন বাধ্যতামূলক নয়, তেমনি পরিচালনা পর্ষদেও এমিরতী সংখ্যাগরিষ্ঠের প্রয়োজন নেই। যদিও তেল ও গ্যাস, ইউটিলিটি এবং পরিবহন ও কৌশলগত খাতভিত্তিক ব্যবসাগুলো এই পরিবর্তনের বাইরে থাকবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড