• বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওবামার পররাষ্ট্রমন্ত্রী কেরিকে দূত বানাচ্ছেন বাইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ নভেম্বর ২০২০, ১২:২২
ওবামার পররাষ্ট্রমন্ত্রী কেরিকে দূত বানাচ্ছেন বাইডেন
জন কেরি ও জো বাইডেন (ছবি : সিএনএন)

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাওয়া জো বাইডেনের প্রশাসনে গুরুত্বপূর্ণ দূতের ভূমিকা পালনে দেখা যাবে বারাক ওবামার সময়ের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে। তাকে নতুন প্রেসিডেন্টের জলবায়ুবিষয়ক দূত হিসেবে নিয়োগ দেওয়া হবে বলে সোমবার (২৩ নভেম্বর) বাইডেন শিবিরের বরাতে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, বাইডেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে বেছে নিতে পারেন ঘনিষ্ঠ সহযোগী কূটনীতিক অ্যান্টনি ব্লিনকেনকে। আর অর্থ ও বাণিজ্যবিষয়ক মন্ত্রী হিসেবে দেখা যেতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান জ্যানেথ ইয়েলেনকে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা হস্তান্তরের নির্দেশনা দেওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে খবরটি প্রকাশ্যে আসে।

মঙ্গলবারই (২৪ নভেম্বর) সম্ভাব্য মন্ত্রিপরিষদ ঘোষণা করতে পারেন হোয়াইট হাউজে যাওয়ার দ্বারপ্রান্তে থাকা বাইডেন। বিশ্ব দরবারে যুক্তরাষ্ট্রের শক্তিশালী অবস্থান তুলে ধরতে চৌকস একটি প্রশাসন গড়তে চান ডেমোক্র্যাট এই নেতা।

আরও পড়ুন : মন্ত্রিসভার ৬ সদস্যের নাম ঘোষণা বাইডেনের

বিবৃতির মাধ্যমে বাইডেন বলেছেন, এমন একটি দল দরকার যারা আমেরিকার অবস্থান পুনরুদ্ধারে আমাকে সহযোগিতা করতে প্রথম দিন থেকে প্রস্তুত। তবে সব মন্ত্রণালয়ের মন্ত্রী বাইডেন নিয়োগ দিতে পারবেন না। নিয়মানুযায়ী কিছু পদ নিয়োগ দিতে হবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের সুপারিশে।

ডেমোক্র্যাটদের নির্বাচনি প্রতিশ্রুতি অনুযায়ী, বিশ্ব জলবায়ু পরিবর্তন ইস্যুতে পূর্ণ মনোযোগ দিতে চায় বাইডেন প্রশাসন। আর এ বিষয়ে প্রেসিডেন্টের বিশেষ দূত হিসেবে বেছে নেওয়া হচ্ছে কেরিকে।

যুক্তরাষ্ট্রের পক্ষে ২০১৬ সালে প্যারিস জলবায়ু চুক্তিতে সই করেছিলেন কেরি। গুরুত্বপূর্ণ ওই চুক্তি অনুযায়ী, বৈশ্বিক তাপমাত্রা কমিয়ে আনতে এক সঙ্গে কাজ করার ব্যাপারে একমত হয় দেশগুলো।

আরও পড়ুন : আসামের সাবেক মুখ্যমন্ত্রী তরুণ গগৈ আর নেই

ট্রাম্প প্রশাসন পরে এই চুক্তি থেকে বের হয়ে আসে। এই সিদ্ধান্তের বিরোধিতা করে বাইডেন জানিয়েছেন, তারা ক্ষমতায় গেলে ফের চুক্তিতে যুক্তরাষ্ট্রকে ফেরানো হবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড