• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে আইএসের ভয়াবহ হামলা নিয়ে তীব্র সমালোচনা

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ নভেম্বর ২০২০, ০৯:০২
ইরাকে আইএসের ভয়াবহ হামলা নিয়ে তীব্র সমালোচনা
আইএসের হামলায় আহত শিশুকে উদ্ধার করা হচ্ছে (ছবি : দ্য এটলান্টিক)

ইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলে ইসলামিক স্টেটের (আইএস) ভয়াবহ হামলায় দেশটির ছয় নিরাপত্তাকর্মীসহ তিন বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। গত শনিবার (২১ নভেম্বর) বাগদাদ পুলিশ ও স্থানীয় কর্মকর্তারা তথ্যটি জানিয়েছেন।

ভয়াবহ সেই হামলার পর ইরাকি সরকারের বিরুদ্ধে তীব্র সমালোচনা শুরু হয়েছে। সমালোচকরা বলছেন, কর্তৃপক্ষ আইএসবিরোধী লড়াইয়ে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা খবরটি প্রকাশ করেছে।

পুলিশ সূত্র জানিয়েছে, রাস্তার ধারে পুঁতে রাখা একটি বোমার সঙ্গে গাড়ির ধাক্কা লাগে। পুলিশ ও সেনা-সংশ্লিষ্ট সামরিক বাহিনীর একটি উদ্ধারকারী দল রাজধানী থেকে প্রায় ২০০ কিলোমিটার (১২০ মাইল) দূরের ওই ঘটনাস্থলে পৌঁছলে আইএস সদস্যরা তাদের ওপর গুলি চালায়।

তিকরিত শহর থেকে ৫০ কিলোমিটার দূরে জুইয়ার মেয়র মোহাম্মদ জিদান বলেন, তিন জন বেসামরিক নাগরিকসহ হাশেদ আল-শাবির চার সদস্য ও দুই পুলিশ ঘটনায় নিহত হয়েছে।

আরও পড়ুন : গাজায় ইসরায়েলি বিমান হামলার রোমহর্ষক ভিডিয়ো প্রকাশ

হামলাকারীদের মধ্যে তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর জানা যায়নি। তবে জিদান জানান, শিয়া প্রধান কোয়ালিশন বাহিনী হাশেদের মধ্যে নিহতরা সুন্নি উপজাতির।

যদিও তাৎক্ষণিকভাবে এ ঘটনার জন্য কাউকে দায়ী করা হয়নি। তবে মেয়র ও পুলিশ উভয়ই বলেছেন, হামলাটি ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের কাজ।

বিশ্লেষকদের মতে, ২০১৭ আইএস দখলকৃত ভূখণ্ড উদ্ধার করে ইরাক। তবে ভূখণ্ডের নিয়ন্ত্রণ হারালেও হামলা অব্যাহত রেখেছে জঙ্গি সংগঠনটি। কৌশল বদলে আইএস হিট অ্যান্ড রান এবং স্লিপার সেল দিয়ে হামলা চালাচ্ছে সরকারি স্থাপনাগুলোতে। ইরান সমর্থিত শিয়া গোষ্ঠী হাশদ আল-শাবি মিলিশিয়াদের হামলার লক্ষ্যবস্তু বানিয়েছে তারা।

আরও পড়ুন : মধ্যপ্রাচ্যে ফের ভয়ঙ্কর বোমারু বিমান পাঠাল যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, গত দুই সপ্তাহ আগে বাগদাদের উপকণ্ঠে আইএসের হামলায় ১১ জন নিহত হয়েছিলেন। এলাকাটিতে সুন্নি মুসলমানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

শনিবারের হামলা নিয়ে দেশটির এক সুন্নি এমপি টুইটারে লিখেছেন, ইরাকের নিরাপত্তাবাহিনী আমাদের নিশ্চিত করেছে এলাকাটি থেকে জঙ্গিদের হটিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন : পাশ্চাত্যের হুমকিতে পিছু না হটার ঘোষণা এরদোগানের

আরেক সুন্নি নেতা জামাল আল-ধারি লিখেছেন, এই হামলা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ব্যর্থতাকে আলোকপাত করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড