• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুটানের সীমানায় ফের চীনের নজরদারি  

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২০, ২১:৪৯
করোনা
ছবি : সংগৃহীত

এইচডি মানের নতুন উপগ্রহ চিত্র ভারতের হাতে। এই ছবিতেই স্পষ্ট ফের ডোকলামে অশান্তি তৈরি করতে চাইছে চীন। চীনের দখলদারি মনোভাবের পরিচয় এর আগে একাধিকবার পেয়েছে ভারত। এবার ভুটানের খুব কাছে নতুন রাস্তা তৈরি করছে চীন, তা জানা গেছে। ডোকলামের পূর্ব প্রান্তে এই রাস্তা তৈরি হচ্ছে। যা ভুটান সীমান্তের খুব কাছ দিয়ে যাবে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, এই রাস্তা ভুটান সীমান্তের ভিতরে নয় কিলোমিটার পর্যন্ত যেতে পারে। এখানেই প্রশ্ন উঠছে। এই রাস্তা ডোকলাম পৌঁছাতে সাহায্য করবে চীনা সেনাকে। ভারতের দাবি জোমপেলরি রিজ, যা ডোকলামের সঙ্গে চীনের প্রান্ত থেকে যুক্ত, সেই রাস্তার বিকল্প হিসেবে নতুন রাস্তাটি তৈরি করা হচ্ছে। ২০১৭ সালে ডোকলামে ডোমপেরলি ধরেই চীনা সেনার অনুপ্রবেশ ঘটেছিল।

এদিকে, ভুটানের এলাকার ৯ কিলোমিটার দূরেই গ্রাম তৈরি করছে চীন। তাও আবার বিতর্কিত অঞ্চল ডোকলামের একেবারে কাছেই। ২০১৭-তে এই ডোকলামেই সংঘাতে মুখোমুখি হয়েছিল ভারত-চীন। বৃহস্পতিবার এমনই এক ছবি পোস্ট করেন এক চীনা সাংবাদিক। এই বিষয়ে নিয়ে ভারতেরও চিন্তা বাড়ছে, কারণ ভারতের হাতে এই অঞ্চলের দায়িত্ব রয়েছে।

চীনের সাংবাদিক শেন শিউই-এর একটি টুইট থেকেই এই তথ্য প্রকাশ্যে আসে। যদিও পরে ওই টুইট ডিলিট করে দেন ওই সাংবাদিক। একটি ছবি পোস্ট করেছিলেন তিনি। আর সেই এলাকা ডোকলাম বলে উল্লেখ করেছিলেন।

ভুটানের ২ কিলোমিটারের মধ্যেই অবস্থিত চীনের গ্রাম পাংড়া। আর এই জায়গা নিয়ে বরাবরই ভয় ভারতের। বেইজিং এই এলাকা দিয়ে ভুটান ও ভারতের মধ্যে ভাগ করতে চায়।

সেই ডোকলাম যেখানে ২০১৭ সালে জুন মাসে চীনা সেনাকে ভারত-ভুটান ও চীন সংলগ্ন বিতর্কিত ভূখণ্ড ডোকলামে রাস্তা তৈরিতে বাধা দেয় ভারতীয় সেনা। সেখান থেকেই শুরু ডোকলাম সমস্যার। দুই দেশই সীমান্তে মোতায়েন করে তাদের সেনা। আড়াই মাস পর বেইজিং ও নয়াদিল্লির মধ্যে কূটনৈতিক স্তরে বৈঠকের পর বের হয় রফা সূত্র। পরে চীন ডোকলাম ইস্যুকে ‘ক্লোসজ চ্যাপটার’ বলে জানায় চীন। তবে তা যে ক্লোজড চ্যাপ্টার হয়নি, তা চীনই প্রমাণ করে দিচ্ছে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড