• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১ কোটি ২০ লাখ ছাড়াল 

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২০, ১৯:০৬
করোনা
ছবি : সংগৃহীত

শীতের আগমনে সংক্রমণের বিস্তার আশঙ্কাজনক হারে বাড়ার মধ্যেই স্থানীয় সময় শনিবার করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশ যুক্তরাষ্ট্রে এই মহামারি ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা এক কোটি ২০ লাখ ছাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রে এখন দৈনিক ২ হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। মে মাসের পর দেশটিতে দৈনিক মৃত্যু দুই হাজার ছাড়ায়নি। এ ছাড়া শুক্রবার আরও রেকর্ড সর্বোচ্চ ১ লাখ ৯৬ হাজার ৮১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের দেয়া হিসাব অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ১ কোটি ২০ লাখ ১০ হাজার। চলতি মাসজুড়ে দেশটিতে বেশ কয়েকদিন দৈনিক সংক্রমণের রেকর্ড হয়েছে।

সবচেয়ে বিপর্যস্ত দেশটির মধ্য-পশ্চিমের রাজ্যগুলো। এসব রাজ্যে জন প্রতি করোনার সংক্রমণ বাড়ছে নাটকীয়ভাবে। দেশটির প্রায় সব রাজ্যে এ মাসে রেকর্ড সর্বোচ্চ দৈনিক কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

এ মাসের শুরুতেই প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে দৈনিক করোনার সংক্রমণ লাখ ছাড়ায়। আর নভেম্বর শেষ না হতেই সেই সংখ্যা এখন দুঃখজনক মাইলফলক দুই লাখ ছাড়ানোর মুখে। এ ছাড়া মহামারি করোনা দেশটির ২ লাখ ৫৫ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে; যা বিশ্বের অন্য যে কোনো দেশের চেয়ে সর্বোচ্চ।

নতুন করে ভাইরাসটির ঊর্ধ্বমুখী সংক্রমণের লাগাম টানতে যুক্তরাষ্ট্রের বিশটির বেশি রাজ্য ফের এ সংক্রান্ত বিধিনিষেধগুলো পুনর্বহাল করেছে। শনিবার থেকে সান্ধ্য আইন জারি করেছে ক্যালিফোর্নিয়া রাজ্য কর্তৃপক্ষ।

পরিস্থিতির আরও অবনতি হবে জানিয়ে সতর্ক করেছেন হোয়াইড হাউসের শীর্ষ বিশেষজ্ঞ। তবে এর মধ্যেও আশার খবর, আগামী মাসের মাঝামাঝি সময় থেকে দেশটিতে জরুরিভাবে করোনার ভ্যাকসিন দেয়া শুরু হবে।

নভেম্বরে করোনায় আক্রান্ত হয়ে যত আমেরিকান হাসপাতালে ভর্তি হয়েছেন এর আগে কখেনোই এত রোগী হাসপাতালে ভর্তি হননি। দেশটির সরকারি তথ্য অনুযায়ী বৃহস্পতিবার এই সংখ্যাটা ছিল ৮০ হাজারের বেশি।

মাত্র গত ছয় দিনে যুক্তরাষ্ট্রে প্রায় দশ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর আগে মাত্র ৯ দিনে ভাইরাসটির ৯০ লাখ থেকে এক কোটি এবং মাত্র ৮ দিনে এক কোটি থেকে ১ কোটি দশ লাখ ছাড়ায়।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড