• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

২৫-৩৭ ডলারেই পাওয়া যাবে মডার্নার ভ্যাকসিন 

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২০, ১৬:১৪
করোনা
ছবি : সংগৃহীত

করোনা মহামারি থেকে বাঁচতে ভ্যাকসিনের দিকেই তাকিয়ে আছে সারাবিশ্ব। বিশেষজ্ঞরাও ভ্যাকসিন সহজলভ্য করতে প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর মধ্যেই বেশ কিছু ভ্যাকসিন আশা জাগিয়েছে। এসব ভ্যাকসিনের কার্যকারিতার প্রমাণও হাতে এসেছে।

বিশ্বে বিভিন্ন দেশের ভ্যাকসিনের মধ্যে যে কয়টি এগিয়ে আছে তার মধ্যে মডার্নার ভ্যাকসিন অন্যতম। করোনাভাইরাস নির্মূলে মার্কিন বায়োটেক ফার্ম মর্ডানার তৈরি ভ্যাকসিন অতিমাত্রায় আশাব্যঞ্জক বলে সম্প্রতি নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগের বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি। পরপর দু’টি ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণের ফলে মেসেঞ্জার আরএনএ প্রযুক্তি নিয়ে বিদ্যমান সন্দেহও দূর হয়ে গেছে বলে মন্তব্য করেছেন তিনি।

বার্তা সংস্থা এএফপি’কে দেয়া এক সাক্ষাৎকারে ডা. ফউসি জানান, তিনি ৭০ থেকে ৭৫ শতাংশ কার্যকর ভ্যাকসিনেই সন্তুষ্ট হয়ে যেতেন। কিন্তু ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর ভ্যাকসিন পাওয়া আশ্চর্যজনক আশাব্যঞ্জক। ভ্যাকসিনটি এতটা সফল হবে তা কেউই আশা করেননি।

গত সোমবার মডার্না ও এনআইএআইডি ৩০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর চালানো ট্রায়ালের প্রাথমিক ফলাফলের ভিত্তিতে তাদের ভ্যাকসিন ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর বলে ঘোষণা দেয়। স্বেচ্ছাসেবকদের মধ্যে মাত্র ৯৫ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন। এদের মধ্যে সাধারণ প্ল্যাসেবো গ্রুপে ছিলেন ৯০ জন। বাকি পাঁচজন ভ্যাকসিন নেয়ার পরে অসুস্থ হন। সেক্ষেত্রে, ভ্যাকসিনটির সফলতার হার দাঁড়ায় প্রায় ৯৫ শতাংশ।

এদিকে, মডার্নার তৈরি এই ভ্যাকসিনের দাম কত হতে পারে তা নিয়ে আগ্রহের শেষ নেই। সংস্থাটির প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল জার্মানির একটি দৈনিককে দেওয়া সাক্ষাতকারে এই ভ্যাকসিনের দাম জানিয়েছেন। তিনি বলেছেন, ২৫ থেকে ৩৭ মার্কিন ডলারের মধ্যেই এই ভ্যাকসিন পাওয়া যাবে।

স্টিফেন ব্যানসেল বলেন, ‘যে কোনো ফ্লুর টিকার দাম যা সে অনুসারেই করোনার ভ্যাকসিনের মূল্য ধার্য করা হবে। ইউরোপীয় দেশগুলো এই ভ্যাকসিনের জন্য প্রস্তাব পাঠিয়েছে। ভ্যাকসিনের দাম নিয়ে ইউরোপীয় কমিশনের সঙ্গে আলোচনা চলছে। কমিশন এই ভ্যাকসিনের দাম তাদের পক্ষ থেকে ২৫ ডলার বা তার নিচে ধার্য করতে পারে।’

মডার্নার দাবি, তাদের এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে এমন স্বেচ্ছাসেবীদের শরীরে অ্যান্টিবডিও তৈরি হচ্ছে। বেশ কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে ভ্যাকসিন নেওয়া অল্প বয়সীদের চেয়ে বয়স্কদের শরীরে অ্যান্টিবডি বেশি তৈরি হয়েছে। যা ভ্যাকসিন প্রয়োগের ইতিবাচক দিক বলেই বিবেচিত হচ্ছে।

এ বছরের ডিসেম্বরেই মডার্নার ভ্যাকসিন বাজারে আসতে পারে বলে জানানো হয়েছে। এর আগে, গত সপ্তাহে আরেক মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার এবং জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেক তাদের করোনা ভ্যাকসিনকে ৯০ শতাংশ কার্যকর ঘোষণা দিয়েছিল।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড