• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতি ডোজ করোনা টিকার দাম কত?

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২০, ১৫:০৩
প্রতি ডোজ করোনা টিকার দাম কত?
করোনা ভাইরাসের ভ্যাকসিন (ছবি : প্রতীকী)

ক্রয়াদেশের পরিমাণের ওপর ভিত্তি করে সরকারের কাছে প্রতি ডোজ করোনা টিকার দাম ২৫ থেকে ৩৭ ডলার করে রাখবে যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্না। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল জার্মানির একটি সাপ্তাহিককে কথাটি জানিয়েছেন।

রবিবার (২২ নভেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, বর্তমানে ১ মার্কিন ডলার বাংলাদেশি মুদ্রায় ৮৪ দশমিক ৭৪ টাকার সমান। সে হিসাবে মডার্নার টিকার দাম বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ১৮৮ টাকা থেকে ৩ হাজার ১৩৫ টাকা দাঁড়ায় (২৫-৩৭ মার্কিন ডলার)।

স্টিফেন ব্যানসেলের কথায়, ফ্লুয়ের টিকার দাম যা, সেই অনুসারেই করোনার ভ্যাকসিনের মূল্য ধার্য হচ্ছে। ইউরোপীয় দেশগুলো এই ভ্যাকসিনের জন্য প্রস্তাব পাঠিয়েছে। টিকার দাম নিয়ে ইউরোপীয় কমিশনের সঙ্গে আলোচনা চলছে। কমিশন এই টিকার দাম তাদের পক্ষ থেকে ২৫ ডলার বা তার নিচে ধার্য করতে পারে।

মাডার্নার দাবি, তাদের করোনা টিকা ৯৪.৫ শতাংশ কার্যকরী। প্রায় ৩০ হাজার মার্কিন নাগরিকের শরীরে টিকা প্রয়োগ করা হয়েছে। স্বেচ্ছাসেবকদের শরীরে অ্যান্টিবডিও তৈরি হচ্ছে। বেশ কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে টিকা প্রয়োগকারী ছোটদের থেকে বয়স্কদের শরীরে অ্যান্টিবডি বেশি। যা ভ্যাকসিন প্রয়োগের ইতিবাচক দিক বলেই বিবেচিত।

আরও পড়ুন : মদ শেষ! রাশিয়ায় স্যানিটাইজার পানে ৭ জনের মৃত্যু (ভিডিয়ো)

চলতি বছর ডিসেম্বরেই মডার্না নির্মিত করোনা ভ্যাকসিন বাজারে আসতে পারে বলে জানা গেছে। করোনা দূরীকরণে আরও আশা দেখাচ্ছে ফাইজার ভ্যাকসিন। তাদের তৈরি করোনা টিকা ৯০ শতাংশেরও বেশি কার্যকরী বলে আগেই জানানো হয়েছিল।

আরও পড়ুন : ট্রাম্পকে ফেলে অবশেষে বাইডেনের দিকেই ঝুঁকছে সৌদি

বুধবার (১৮ নভেম্বর) সংস্থাটির পক্ষ থেকে দাবি করা হয়, ট্রায়াল শেষে দেখা গেছে, তাদের তৈরি প্রতিষেধক ৯৫ শতাংশ কার্যকরী। কয়েকদিনের মধ্যেই জরুরি ভিত্তিতে মার্কিন অনুমোদনের জন্য আবেদন করা হবে বলে জানানো হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড