• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শত বছর আগে চুরি করা মূর্তি ভারতকে ফিরিয়ে দিচ্ছে কানাডা

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২০, ১০:৪৭
শত বছর আগে চুরি করা মূর্তি ভারতকে ফিরিয়ে দিচ্ছে কানাডা
শত বছর আগে ভারত থেকে চুরি যাওয়া দেবীমূর্তি (ছবি : দ্য হিল)

প্রায় ১০০ বছর আগে ভারতের বারানসির মন্দির থেকে চুরি গিয়েছিল দেবী অন্নপূর্ণার মূর্তি। পরে তা স্থান পেয়েছিল কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে। যদিও এতদিন পর সেই মূর্তিকে ফের ভারতের হাতে তুলে দিচ্ছে কানাডা সরকার। ঘটনাটিকে ‘ঐতিহাসিক ভুল’ আখ্যা দিয়ে সিদ্ধান্তটি গ্রহণের কথা জানিয়েছে কানাডা সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, দেবী অন্নপূর্ণার মূর্তি এতদিন রেজিনা বিশ্ববিদ্যালয়ের ম্যাকেঞ্জি আর্ট গ্যালারিতে স্থান পেয়েছিল। যার নামে এই গ্যালারি, সেই নর্ম্যান ম্যাকেঞ্জির সংগ্রহে ছিল সেই মূর্তি। শিল্পী দিব্যা মেহরা প্রথম এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন।

তিনি গ্যালারি কর্তৃপক্ষকে জানান, অন্তত ১০০ বছর আগে এই মূর্তি ভারত থেকে চুরি যায়। দিব্যা মেহেরা গবেষণা করে জানতে পারেন, ১৯১৩ সালে ভারতে এসে ম্যাকেঞ্জির নজরে পড়ে এই দেবীমূর্তি। কোনো এক অজ্ঞাত ব্যক্তি বারানসির ঘাটের কাছে একটি মন্দির থেকে এই মূর্তি চুরি করে এনে দেন ম্যাকেঞ্জিকে।

বিশ্লেষকদের মতে, পিবডি এসেক্স মিউজিয়ামের ভারতীয় ও দক্ষিণ এশিয়ার শিল্পের কিউরেটর ড. সিদ্ধার্থ ভি শাহ মূর্তিটিকে প্রথম শনাক্ত করেন।

আরও পড়ুন : জেল থেকে একসঙ্গে ৬৯ কয়েদি পালিয়েছে, নিহত ৫

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) গ্যালারি প্রদর্শনীর আগে একটি বিবৃতিতে স্বীকারোক্তি দিয়েছে কর্তৃপক্ষ। এদিনই আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মূর্তি প্রত্যর্পণের।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত সভাপতি তথা উপাচার্য ড. থমাস চেজ ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। তখনই মূর্তি প্রত্যর্পণের কথা জানান।

আরও পড়ুন : বিশ্বে করোনায় একদিনে আক্রান্ত ৬ লাখ, মৃত্যু ৯ হাজার

বিসারিয়া বলেছিলেন, আমাদের জন্য এটা খুবই খুশির খবর যে দেবী অন্নপূর্ণার মূর্তি তার ঘরে ফিরছে। রেজিনা বিশ্ববিদ্যালয়ের কাছে আমরা কৃতজ্ঞ। তাদের সহযোগিতায় ভারতের সাংস্কৃতিক প্রতীক দেশে ফিরছে। মূর্তি প্রত্যর্পণের পদক্ষেপ দেখিয়ে দিল দুই দেশের সম্পর্কের উষ্ণতা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড