• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের অস্ত্র বিক্রির পরিকল্পনা নিয়ে আমিরাতে পম্পেও

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২০, ০৯:০৫
ট্রাম্পের অস্ত্র বিক্রির পরিকল্পনা নিয়ে আমিরাতে পম্পেও
আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও (ছবি : আল-জাজিরা)

কয়েকশ’ কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি নিয়ে আলোচনার উদ্দেশে কথিত মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সফর শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ইউরোপ ও মধ্যপ্রাচ্য সফরে থাকা পম্পেও গত শুক্রবার (২০ নভেম্বর) আবু ধাবিতে পৌঁছান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, শনিবার (২১ নভেম্বর) পম্পেও দেশটির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন। এ সময় তাদের আলোচনায় দুই দেশের অস্ত্র চুক্তির পাশাপাশি নতুন প্রতিষ্ঠিত আমিরাত-ইসরায়েল স্বাভাবিক সম্পর্কও স্থান পাবে বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পরাজয় এখনো মেনে নেননি পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। এরপরও আগামী জানুয়ারিতে দায়িত্ব ছাড়তে বাধ্য হওয়ার আগে তিনি সম্প্রতি ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে সফরে বেরিয়েছেন।

দীর্ঘ এই সফরে আবু ধাবি পৌঁছানোর আগে তিনি ফ্রান্স, তুরস্ক, জর্জিয়া ও ইসরায়েল সফর করেছেন। যদিও এসব দেশের সরকারগুলো ইতোমধ্যে নতুন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে।

আরও পড়ুন : নতুন যুদ্ধ জাহাজকে ‘সমুদ্রের বুকে ছোট্ট শহর’ বলছে ইরান

সম্প্রতি মার্কিন পররাষ্ট্র দফতর বিবৃতির মাধ্যমে জানায়, ট্রাম্প প্রশাসনের অধীনে, যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার সম্পর্ক আগের থেকে যে কোনো দিক থেকেই আরও গভীর ও বিস্তৃত হয়েছে। বিবৃতিতে বলা হয়, সফরের সময় মাইক পম্পেও আমিরাত-ইসরায়েলের নতুন সম্পর্ক এগিয়ে নেওয়ার বিষয়ে করবেন। এছাড়া অন্যান্য ইস্যুর মধ্যে থাকবে নিরাপত্তা সহযোগিতা নিয়ে দ্বিপাক্ষিক উদ্বেগ এবং এই অঞ্চলে ইরানের ক্ষতিকর প্রভাব মোকাবিলা।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের কয়েক দিন আগে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষর করে সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি আরব দেশ। ওই চুক্তির সময় আমিরাতের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান এবং মনুষ্যবিহীন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ প্রায় দুই হাজার তিনশ’ কোটি ডলারের অস্ত্র বিক্রিতে সম্মতি দেয় ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন : পরমাণু চুক্তি নিয়ে বাইডেনকে যে শর্ত দিল ইরান

যদিও আবু ধাবির কাছে এসব অস্ত্র বিক্রির বিষয়ে মার্কিন আইন প্রণেতাদের মধ্যে রয়েছে চরম বিভক্তি। তাদের বড় একটি অংশই এই অস্ত্র বিক্রির অনুমোদন দিতে রাজি নন। তাদের দাবি, আন্তর্জাতিক আইন ভঙ্গ করতে এসব অস্ত্র ব্যবহার করবে আবু ধাবি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড