• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাদশাহ সালমান-এরদোগানের ফোনালাপ 

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০২০, ১৮:১২
করোনা
ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগানের সঙ্গে ফোনে কথা বলেছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। সৌদিতে শুরু হতে যাওয়া জি-২০ সম্মেলন ঘিরে শুক্রবার দিনের শেষভাগে এই ফোনালাপ হয় বলে জানিয়েছে মিডল ইস্ট আই।

তুর্কি প্রেসিডেন্সি এক বিবৃতিতে জানায়, ‘এরদোগান এবং সালমান সম্পর্কোন্নয়ন এবং বিভিন্ন বিষয় সমাধানে আলোচনার চ্যানেল উন্মুক্ত রাখার বিষয়ে একমত হয়েছেন।’

দুই নেতা জি-২০ সম্মেলন নিয়েও আলোচনা করেছেন। সংগঠনটির বর্তমান সভাপতি সৌদি আরব।

সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, জি-২০টির কাঠামোর মধ্যে সমন্বিত প্রচেষ্টা গ্রহণের বিষয়ে এরদোগানের সঙ্গে ফোনে কথা বলেছেন বাদশাহ সালমান।

গত কয়েক বছর ধরে সৌদি আরব ও তুরস্কের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছে। গত ২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় দু’দেশের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।

গত এক বছর ধরে তুর্কি পণ্য আমদানিতে সৌদি আরবে অঘোষিত বয়কট চলছে বলে তুর্কি ও সৌদি ব্যবসায়ীরা মনে করছেন।

তবে যুক্তরাষ্ট্রের নির্বাচনে সৌদির ঘনিষ্ঠ মিত্র ডোনাল্ড ট্রাম্পের পরাজয় অনেকটা নিশ্চিত হয়ে যাওয়ার পর ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের সঙ্গে ‘শীতল’ সম্পর্ক বিবেচনায় তুরস্কের সঙ্গে দূরত্ব কমানোর উদ্যোগ নিয়েছে রিয়াদ।

এরদোগানকে বাদশাহ সালমানের ফোন তারই ইঙ্গিত হিসেবে দেখছেন বিশ্লেষকরা। এর আগে তুরস্কের ইজমিরে ভয়াবহ ভূমিকম্পের পর জরুরি ভিত্তিতে ত্রাণ সরবরাহেরও নির্দেশ দিয়েছিলেন সৌদি বাদশাহ।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড