• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহানবীর ব্যঙ্গচিত্রের বিরোধিতা করলে ফ্রান্স ছাড়ার হুমকি

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০২০, ১২:৩৬
মহানবীর কার্টুন
মহানবীর কার্টুনের বিরোধিতা করলে ফ্রান্স ছাড়তে হবে। (ছবি : সংগৃহীত)

মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্রের বিরোধিতা করলে ফ্রান্স ছাড়তে হবে বলে হুমকি দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন। তিনি বলেছেন, যেসব বিদেশি পরিবার স্কুলে মহানবী (সা.) এর কার্টুন দেখানোর বিরোধিতা করবে তাদের ফ্রান্স ছাড়তে হতে পারে। খবর ডেইলি সাবাহ’র।

ফ্রেঞ্চ ইউরোপ ওয়ান রেডিওকে ডারমানিন বলেন, উস্কানিমূলক কার্টুন বাক স্বাধীনতা দ্বারা সুরক্ষিত এবং যারা শিক্ষকদের এ ধরনের ছবি দেখাতে মানা করবে তাদের বিরুদ্ধে মামলা করা হবে। তিনি বলেন, এ ধরনের ‘অপরাধের’ জন্য বিচার চলাকালে বিদেশি পরিবারকে ফ্রান্স থেকে বের করে দেওয়া হতে পারে।

সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইসলাম ধর্ম সংকটে রয়েছে, এমন মন্তব্য করার পর দেশটিতে ‘উইচ হান্ট’ শুরু হয়েছে। এমনকি শার্লি এবদো কর্তৃক মহানবী (সা.) এর কার্টুন ছাপানোরও সমর্থন করেছেন তিনি।

শুধু তাই নয় দেশটিতে মুসলিম বিরোধী ব্যাপক অভিযান শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় বহু মুসলিম বেসকারি উন্নয়ন সংস্থা (এনজিও), মসজিদ এবং সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ করে দেয় ফ্রান্সের কর্তৃপক্ষ।

আরও পড়ুন : আমি ইসলামের বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তব্য দিইনি : ম্যাক্রোঁ

এদিকে ফরাসি সরকার বাক স্বাধীনতার নামে মুসলিম বিরোধী উস্কানিমূলক কার্টুন আঁকার ক্ষেত্রে সমর্থন দিয়ে গেলেও দেশটির কর্তৃপক্ষের নির্দেশে বহু সংস্থা, সংবাদপত্র ও ম্যাগাজিন তাদের আর্টিকেল সরিয়েছে এবং পরিবর্তনও করেছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড