• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় রেমডিসিভির ব্যবহার বন্ধের পরামর্শ ডব্লিউএইচও’র 

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০২০, ১৯:২৯
করোনা
ছবি : সংগৃহীত

নভেল করোনাভাইরাসের চিকিৎসায় রেমডিসিভিরের ব্যবহার আপাতত বন্ধ রাখার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিবিসি জানিয়েছে, রোগীর শারীরিক অবস্থার কোনো উন্নতি, মৃত্যুর ঝুঁকি কমা বা তার ভেন্টিলেশনের প্রয়োজন না হওয়ার কোনো প্রমাণ এখন পর্যন্ত না পাওয়ায় এই পরামর্শ দেয়া হয়েছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্যানেল থেকে বলা হয়, ‘ডব্লিউএইচও-র প্যানেল রেমডিসিভির ব্যবহারে রোগীর মৃত্যুর ঝুঁকি কমা, ভেন্টিলেশনের প্রয়োজন হ্রাস, চিকিৎসায় দ্রুত সুস্থ হওয়া বা এ সংক্রান্ত কোনো সুবিধা হওয়ার যথেষ্ট প্রমাণ পায়নি।’

কভিড-১৯ এর চিকিৎসায় সম্প্রতি যে দুইটি ওষুধ ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে, রেমডিসিভির তার একটি। কিন্তু গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যুক্তরাষ্ট্রের গিলিয়াড সায়েন্সেস ইনকরপোরেশন উৎপাদিত রেমডিসিভিরের প্রভাব নিয়ে একটি ক্লিনিক্যাল ট্রায়ালের বিষয়ে নিজেদের অভিমত প্রকাশ করে।

সেখানে সংস্থাটির গবেষকেরা জানান, তাদের গবেষণায় কভিড-১৯ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের হাসপাতালে অবস্থানের সময় কমানো বা মৃত্যু ঠেকাতে ওষুধগুলো সামান্যই প্রভাব রেখেছে বা কোনো প্রভাবই ফেলতে পারেনি।

করোনা শুরু হওয়ার কয়েক মাস পর থেকে এই ওষুধটি নিয়ে ডোনাল্ড ট্রাম্প অনেক মাতামাতি করেন। আরও কয়েকটি ওষুধের ব্যাপারে তিনি রীতিমতো প্রচারণা চালান। পরে একাধিক গবেষণায় বলা হয়, কভিড-১৯ রোগের ক্ষেত্রে ওষুধগুলোর কোনো কার্যকারিতা নেই।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড