• বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

হংকংয়ে রাজনৈতিক বঞ্চনা বন্ধে চীনকে তাইওয়ানি এমপি গ্রুপের আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০২০, ১৭:২০
করোনা
ছবি : সংগৃহীত

হংকংয়ে অধিবাসীদের বিরুদ্ধে চলা রাজনৈতিক বঞ্চনা বন্ধে চীনের প্রতি আহ্বান জানিয়েছে তাইওয়ানি এমপি গ্রুপ। তাইপে টাইমস জানায়, তাইওয়ান পার্লামেন্টের নির্দলীয় সদস্য ফ্রেডিলিম গত মে মাসে গ্রুপটি গঠন করেন। এতে বিভিন্ন দলের ৫০ জন এমপি রয়েছেন। জানা গেছে, তাইওয়ানি সংসদ সদস্যদের (এমপি) একটি গ্রুপ হংকংয়ের অধিবাসীদের রাজনৈতিক অধিকার থেকে বঞ্চিত করার উদ্দেশ্যে চীন যেসব ব্যবস্থা নিয়েছে তার সবই রদ করার আহ্বান জানিয়েছে।

গ্রুপের এক বিবৃতিতে বলা হয়, হংকংয়ের মানুষের রাজনৈতিক অধিকার ও বাকস্বাধীনতা কীভাবে লঙ্ঘন করা হচ্ছে তা পর্যবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে ইউয়ান এমপিকে। হংকংয়ের নিপীড়কদের কাছে তাইওয়ানের মানবিক সাহায্য পাঠানোর উপায় উদ্ভাবনের ব্যবস্থাও তিনি দেখবেন। হংকং আইনসভার বিরোধীদলীয় চার সদস্যকে বুধবার অযোগ্য ঘোষণা করেছে সেখানকার সরকার। নতুন করে উত্তেজনা সৃষ্টি হচ্ছে। সরকারি নিপীড়নের প্রতিবাদে গণতন্ত্রপন্থি শিবিরের সমর্থক ১৫ জন আইনসভা সদস্য পদত্যাগপত্র দাখিল করেছেন।

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের (চীনের পার্লামেন্ট) হংকংয়ের ৭০ আসনের আইনসভায় সদস্য হওয়ার যোগ্যতা নির্দিষ্ট করে নতুন প্রস্তাব গ্রহণের পর চার সদস্যকে অযোগ্য ঘোষণা করা হয়। জাপানি বার্তা সংস্থা কিয়োডো জানায়, অযোগ্য ঘোষিত আইনসভা সদস্যরা হলেন সিভিক পার্টির ডেনিস কোয়র্ক, এলভিন ইয়েডং, কোঅক কান্ডকি ও কেনেথ লিউং।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড