• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের একাধিক লঞ্চপ্যাডে ভারতীয় সেনাদের আক্রমণ

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০২০, ১৪:৪৬
পাকিস্তানের একাধিক লঞ্চ প্যাডে ভারতীয় সেনাদের আক্রমণ
সীমান্তে গোলাবর্ষণ করছেন ভারতীয় সেনা সদস্যরা (ছবি : দ্য হিন্দু)

একেবারে নির্দিষ্ট লক্ষ্যে হামলা চালিয়ে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে স্বাধীনতাকামীদের জন্য তৈরি দেশটির সেনাবাহিনীর একাধিক লঞ্চ প্যাড ধ্বংস করে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

জানা গেছে, পাকিস্তানের প্ররোচনামূলক হামলার জবাব দিতে উরি, কেরান সেক্টরে নিয়ন্ত্রণ রেখা বরাবর পাকিস্তান অধিকৃত কাশ্মীরে যে লঞ্চপ্যাডগুলো ছিল, তাদের বেশ কয়েকটি নষ্ট করে দিতে সক্ষম হয়েছে ভারত।

ভারতীয় সেনা সূত্রের দাবি, নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে কেবল ওই লঞ্চপ্যাডগুলোতেই হামলা চালানো হয়। সে দিনের হানায় জঙ্গিদের একাধিক লঞ্চপ্যাড ছাড়াও পাকিস্তানি সেনাবাহিনীর একাধিক বাঙ্কার, তেলের ডিপো, গোলা-বারুদের ঘাঁটিও ধ্বংস করে দিয়েছে ভারতীয় সেনারা।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বিকালের দিকে বিভিন্ন সংবাদমাধ্যমে সেনার এই অভিযানের কথা প্রচার করা হয়। সংবাদ সংস্থা পিটিআইতে খবরটি প্রকাশ করার পর বিষয়টি নিয়ে শোরগোল পড়ে যায়। মূলত এর পরই ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতি জারি করে বলা হয়, পাকিস্তান অধিকৃত কাশ্মীরের লঞ্চপ্যাডে এই অভিযানের ঘটনা গত ১৩ নভেম্বর শুক্রবারের।

আরও পড়ুন : পরমাণু চুক্তি নিয়ে বাইডেনকে যে শর্ত দিল ইরান

এদিন ভারতীয় সেনারা বড় ধরনের কোনো অভিযান চালায়নি। পাশাপাশি সেনাপ্রধান এম এম নরবণে পাকিস্তানকে ঘুরিয়ে সতর্ক করে বলেছেন, ভারতে ঢোকার চেষ্টা করলে কোনও জঙ্গি বাঁচবে না।

সেনা সূত্রের মতে, উপত্যকায় প্রবল তুষারপাত শুরু হওয়ার আগেই নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতে ঢোকার জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে পাকিস্তানি বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলো। পিছন থেকে তাদের সব রকমভাবে মদত দিচ্ছে পাকিস্তানি সেনাবাহিনী।

শুক্রবার ভোরে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতে ঢুকতে গিয়ে একাধিক জঙ্গি মারা যায়। প্রতিশোধ নিতে তারপর থেকেই ৭৭৮ কিলোমিটার দীর্ঘ নিয়ন্ত্রণ রেখার বারামুল্লা, কেরান, উরি, দাওয়ার, নওগামে প্ররোচনা ছাড়াই জনবসতি লক্ষ্য করে হামলা চালাতে শুরু করে পাকিস্তান সেনা। ওই হামলায় ভারতের চার সেনা সদস্য,বিএসএফের এক অফিসার ও চার নাগরিক মারা যান। আহতদের মধ্যে রয়েছে দুই স্কুল শিক্ষার্থীও। ধাক্কা সামলে পাল্টা হামলা চালায় ভারতও।

আরও পড়ুন : তুরস্ক-ইরান-পাকিস্তানসহ ১২ মুসলিম দেশের ভিসা বন্ধ আমিরাতে

সূত্রের মতে, দু’দেশই ১০৫ ও ১৫৫ মিলিমিটার কামান ছাড়াও অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল ও মর্টার দিয়ে হামলা চালায়।

ভারতীয় সেনার হামলায় উরি ও কেরান সেক্টরে থাকা একাধিক জঙ্গি লঞ্চপ্যাড নষ্ট হয়ে যায়। ভারতীয় সেনার দাবি, হামলায় অন্তত সাত থেকে আট জন পাকিস্তানি সেনাও মারা গিয়েছে। যার মধ্যে দুজন স্পেশাল সার্ভিস গ্রুপের কম্যান্ডো। যারা মূলত পাকিস্তানি সেনার বর্ডার অ্যাকশন দলের সদস্য।

মূলত এই বাহিনীর উপরেই জঙ্গিদের ভারতে সুরক্ষিত ভাবে অনুপ্রবেশ করানোর দায়িত্ব থাকে। চলতি বছরে ৪০৫২ বার পাক সেনা সংঘর্ষ বিরতি লঙ্ঘন করেছে বলে দাবি ভারতীয় সেনার। এই সংখ্যক হামলার নজির গত দু’দশকে নেই।

আরও পড়ুন : বাড়াবাড়ি করলে চোখ উপড়ে ফেলার হুমকি চীনের!

যদিও ২০১৪ সালে নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই সীমান্তে পাকিস্তানি হামলা ক্রমশ বাড়ছে। ২০১৭ সালে ৯১৭টি সংঘর্ষ বিরতির ঘটনা ঘটেছিল। ২০১৮ সালে তা বেড়ে দাঁড়ায় ১৬২৯। ২০১৯ সালে যা বেড়ে হয় ৩১৬৮।

সূত্র : আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড