• বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘পরমাণু অস্ত্র নিয়ে কথা বলার অধিকার আমেরিকার নেই’

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০২০, ১২:০৮
‘পরমাণু অস্ত্র নিয়ে কথা বলার অধিকার আমেরিকার নেই’
আক্রমণের জন্য প্রস্তুত ক্ষেপণাস্ত্র (ছবি : প্রতীকী)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থাকে (আইএইএ) ক্ষেপিয়ে তোলার জন্য আমেরিকা ও ইসরায়েল যেসব ভিত্তিহীন দাবি করছে তাকে তেহরান মোটেও পাত্তা দেয় না। এ কথা বলেছেন ভিয়েনায় জাতিসংঘের দফতরে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থার (আইএইএ) ত্রৈমাসিক বৈঠকে বক্তৃতা দিতে গিয়ে তিনি এ কথা বলেন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের আলোকে ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে এই ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে গরিবাবাদি বলেন, ইরান এখন পর্যন্ত আইএইএকে সর্বোচ্চ সহযোগিতা করে এসেছে। পরিস্থিতি ঠিক থাকলে আমরা আগামীতেও এই ধাঁরা অব্যাহত রাখব।

ইরানের এই সিনিয়র কূটনীতিকের মতে, আমেরিকা নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে এ পর্যন্ত আন্তর্জাতিক অঙ্গনে যত ক্ষতি করেছে তার সব দায় ওয়াশিংটনকে বহন করতে হবে।

আরও পড়ুন : পরমাণু চুক্তি নিয়ে বাইডেনকে যে শর্ত দিল ইরান

কাজেম গরিবাবাদি বলেছিলেন, আমেরিকার কাছে হাজার হাজার পরমাণু বোমা রয়েছে এবং এটি হচ্ছে একমাত্র দেশ যে কিনা অন্য দেশের বিরুদ্ধে এই বোমা ব্যবহার করেছে। এখনো মার্কিন সরকার অন্য দেশকে এই বোমা হামলার হুমকি দিয়ে যাচ্ছে। কাজেই এ অবস্থায় পরমাণু অস্ত্র বিস্তার রোধ নিয়ে কথা বলার অধিকার তার নেই।

তিনি আরও বলেন, এ দিকে মধ্যপ্রাচ্যে একমাত্র ইসরায়েলের কাছে রয়েছে শত শত পরমাণু অস্ত্র এবং তেল আবিব এখন পর্যন্ত পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি মেনে নেয়নি।

আরও পড়ুন : বাড়াবাড়ি করলে চোখ উপড়ে ফেলার হুমকি চীনের!

ভিয়েনায় জাতিসংঘের দফতরে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি আইএইএ’কে সতর্ক করে দিয়ে বলেন, তার দেশ চিরদিন একতরফা সহযোগিতা করবে না বরং পরমাণু সমঝোতায় ভারসাম্য আনার জন্য ইরানের সামনে আরও অনেক পথ খোলা রয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড