• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাইডেনকে ইরানের সঙ্গে সংলাপের আহ্বান মোগেরিনির 

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০২০, ১৫:৫৪
করোনা
ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় পাওয়া জো বাইডেনকে ইরানের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক সাবেক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি।

মোগেরিনি বলেছেন, সব পক্ষ ইরানের পরমাণু সমঝোতার পরিপূর্ণ বাস্তবায়ন না করলে তেহরান নতুন করে সংলাপে বসবে না।গতকাল বুধবার আটলান্টিক কাউন্সিল থিংক ট্যাঙ্কের সঙ্গে আলাপের সময় এ আহ্বান জানান তিনি।

মোগেরিনি আরো বলেন, হোয়াইট হাউস থেকে ডোনাল্ড ট্রাম্প বিদায় নেওয়ার পরও যুক্তরাষ্ট্রের পরমাণু সমঝোতায় ফিরে আসা নিয়ে ইরানের উদ্বেগ কাটবে না। কারণ পরবর্তী সময়ে আবার কোনো রিপাবলিকান প্রেসিডেন্ট ক্ষমতায় এসে যুক্তরাষ্ট্রকে এই সমঝোতা থেকে বের করে নিতে পারেন।

এজন্য মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এ ব্যাপারে এমন কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা, যার ফলে হোয়াইট হাউসের ক্ষমতায় পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেওয়া না যায়।

ইউরোপীয় ইউনিয়নের সাবেক এই কূটনীতিক বলেন, ইরানকে পরমাণু শক্তিধর দেশ হওয়া থেকে বিরত রাখার একটাই উপায় আছে। আর সেটা হলো পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করা।

প্রসঙ্গত, ২০১৫ সালে বারাক ওবামা মার্কিন প্রেসিডেন্ট থাকা অবস্থায় যুক্তরাষ্ট্রসহ ছয় জাতিগোষ্ঠী ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষর করেছিল। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়ার সঙ্গে ইরানের ওই সমঝোতা স্বাক্ষরে মধ্যস্থতার ভূমিকা পালন করেছিলেন ফেডেরিকা মোগেরিনি। সূত্র : প্রজেক্ট সিন্ডিকেট

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড