• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার বলিভিয়ায় বিরল ভাইরাসের থাবা

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০২০, ১৪:০২
এবার বলিভিয়ায় বিরল ভাইরাসের থাবা
বিরল ভাইরাসে আক্রান্তের মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে (ছবি : প্রতীকী)

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাস মহামারির মধ্যেই দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ার বিরল একটি ভাইরাস নিয়ে উদ্বেগ শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিষয়ক সংস্থা সিডিসির বিজ্ঞানীরা বলছেন, ‘চাপার’ নামের ওই ভাইরাসটিতে আক্রান্ত ব্যক্তির থেকে অন্য ব্যক্তির সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে। ভয়ঙ্কর এই ভাইরাসের সংক্রমণে ইবোলার মতো রক্তক্ষরণ জ্বর হতে পারে।

বিজ্ঞানীরা বলেছিলেন, ২০০৪ সালে লা পাজের পূর্বাংশে অবস্থিত চাপার এলাকায় এই ভাইরাসের একটি ছোটখাটো প্রাদুর্ভাব দেখা গিয়েছিল। এলাকার নামানুসারেই ভাইরাসটির নাম চাপার। লা পাজ থেকে ওই অঞ্চল ৩৭০ মাইল দূরে অবস্থিত। ইবোলার মতোই চাপারের প্রাদুর্ভাব বন্ধ হয়ে যায়। যদিও ২০১৯ সালে আবার দেখা দেয়।

এক গবেষণার বরাতে লাইভ সাইন্সের প্রতিবেদনে বলা হয়, তখন বলিভিয়ার রাজধানী লা পাজায় এই ভাইরাসে পাঁচ জন আক্রান্ত হন। যাদের মধ্যে তিন জন মারা যান। আক্রান্তদের মধ্যে স্বাস্থ্যকর্মী ছিলেন ৩ জন। এদের দুইজন আবার ভাইরাসে প্রাণ হারিয়েছেন।

আরও পড়ুন : ফ্রান্সে শরণার্থী শিবিরে উচ্ছেদ, বিপাকে হাজারো মানুষ

সিডিসির সংক্রামক রোগ বিশেষজ্ঞ ক্যাটলিন কোসাবুম দ্য গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, সম্ভবত ‘বডি ফ্লুইড’‌-এর মাধ্যমে ভাইরাসটি ছড়াতে পারে। এছাড়াও বিশ্বাস করা হয় যে ভাইরাসটি ইঁদুর থেকে সৃষ্টি হয়েই মানুষের মধ্যে ছড়ায়। এরপরে এটা মানুষের থেকে মানুষে ছড়িয়ে পড়তে পারে।

আরও পড়ুন : আফগানিস্তানের ৩৯ নাগরিককে হত্যা করেছে অস্ট্রেলিয়ার সেনারা

লাইভ সাইন্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হলে পেটব্যথা, বমি, চোখে ব্যথা, ত্বকজ্বালা, চুলকানি, ঘা হবে। সঙ্গে থাকে হেমারেজিক জ্বর। রক্ত, প্রস্রাব, বীর্য, লালার মতো শারীরিক তরলের মাধ্যমে এই ভাইরাস অন্য মানুষের শরীরে ছড়িয়ে পড়ে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড