• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানের ৩৯ নাগরিককে হত্যা করেছে অস্ট্রেলিয়ার সেনারা

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০২০, ১২:২৫
আফগানিস্তানের ৩৯ নাগরিককে হত্যা করেছে অস্ট্রেলিয়ার সেনারা
আফগান কৃষককে হত্যা করছে অস্ট্রেলিয়ার সেনা সদস্য (ছবি : লেন্টা)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে ইঙ্গ-মার্কিন নেতৃত্বাধীন অভিযানে নিজের সেনাদের যুদ্ধাপরাধের প্রমাণ পেয়েছে অস্ট্রেলিয়া। রোমহর্ষক ওই অভিযানে অস্ট্রেলীয় সেনারা বেসামরিক আফগানদের হত্যা করেছিল বলে একটি তদন্ত প্রতিবেদনে বেরিয়ে এসেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, দীর্ঘ চার বছরের তদন্ত শেষে বৃহস্পতিবার (১৯ নভেম্বর) প্রতিবেদনটি প্রকাশ করে অস্ট্রেলিয়ার সামরিক কর্তৃপক্ষ (এডিএফ)। সেখানে আফগানিস্তানে ৩৯ জন নিরপরাধ মানুষকে হত্যার জন্য বাহিনীটির সদস্যদের দায়ী করা হয়।

২০০১ সালে দক্ষিণ এশিয়ার দেশটিতে শুরু হওয়া ইঙ্গ-মার্কিন অভিযানে অস্ট্রেলিয়ার সেনা সদস্যরা শিশুসহ নিরস্ত্র মানুষকে হত্যা করেছিল বলে স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশ পায়। মূলত এর জেরে ২০১৬ সালে একটি তদন্ত কমিটি গঠন করে অস্ট্রেলিয়া। যদিও শুরুর দিকে দেশটির সরকার বিষয়টি চাপা দেয়ার চেষ্টা করেছিল।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার চিফ অব ডিফেন্স ফোর্স জেনারেল অ্যাঙ্গাস ক্যাম্পবেল জানান, অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনী আফগানিস্তানে নিরস্ত্র বন্দি, কৃষক বা বেসামরিক নাগরিকদের হত্যা করেছিল বলে তদন্ত কমিটি প্রমাণ পেয়েছে।

আরও পড়ুন : আজারবাইজানের কাছে পরাজয়ের দায় নিলেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী

প্রতিবেদন থেকে জানা যায়, ২৩টি ঘটনায় ওই ৩৯ আফগান নাগরিককে হত্যা করেছিল অস্ট্রেলিয়ার সামরিক সদস্যরা। এর জন্য দেশটির স্পেশাল এয়ার সার্ভিস রেজিমেন্টের ২৫ জন সদস্যরা দায়ী। এ ব্যাপারে নির্ভরযোগ্য তথ্য পাওয়া গেছে।

অপরাধ ঘটানোর সময় দায়ী সেনারা ‘বিভ্রান্ত’ ছিল না বলে জেনারেল ক্যামবেল জানান। ভুলবশতও এসব মানুষকে হত্যা করা হয়নি। যুদ্ধের ইতিহাসে এ ঘটনাকে ‘লজ্জাজনক’ বলে আখ্যা দেন অস্ট্রেলীয় শীর্ষ সামরিক কর্মকর্তা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের খবরে বলা হয়, গুরুত্বপূর্ণ এ তদন্ত প্রতিবেদন প্রকাশের পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে ফোন করে গভীর দুঃখ প্রকাশ করেন।

আরও পড়ুন : কাশ্মীরের শক্তিশালী বোমা হামলায় হতাহত ১২

আফগান প্রেসিডেন্ট জানান, যুদ্ধাপরাধের জন্য দায়ী অস্ট্রেলীয় সেনাদের বিচারের সম্মুখীন করা হবে বলে তাকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড