• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজারবাইজানের কাছে পরাজয়ের দায় নিলেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০২০, ১০:০৩
আজারবাইজানের কাছে পরাজয়ের দায় নিলেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী
আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকল পাশিনিয়ান (ছবি : রয়টার্স)

বিতর্কিত নাগোরনো-কারাবাখে আজারবাইজানের বিরুদ্ধে টানা ছয় সপ্তাহের যুদ্ধে পরাজয়ের দায় শেষ পর্যন্ত স্বীকার করেছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকল পাশিনিয়ান। যদিও ভয়াবহ এই সংঘাতে পরাজয়ের পর বিরোধীদের পক্ষ থেকে তোলা পদত্যাগের দাবিকে তিনি প্রত্যাখ্যান করেছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, বুধবার (১৮ নভেম্বর) নিজের ফেসবুকে পেজে দেওয়া এক পোস্টে তার এই অবস্থান তুলে ধরেন আর্মেনিয় প্রেসিডেন্ট।

বিশ্লেষকদের মতে, নাগোরনো-কারাবাখ আজারবাইজানের অংশ। কিন্তু সেখানে বসবাস ছিল আর্মেনিয় জনগোষ্ঠীর মানুষদের। সেখানে নিজেদের বিচ্ছিন্নতাবাদী সরকারও প্রতিষ্ঠা করেছিল তারা। সম্প্রতি তারই জেরে ছয় সপ্তাহ ধরে যুদ্ধ হয়েছে সেখানে।

শেষ পর্যন্ত যুদ্ধে আর্মেনিয়া পর্যুদস্ত হয়ে পড়লে রাশিয়ার হস্তক্ষেপে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছে। ত্রিদেশীয় চুক্তিতে আর্মেনিয়াকে কারাবাখের বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ আজারবাইজানের হাতে ছেড়ে দিতে বলা হয়েছে।

আরও পড়ুন : আজারবাইজানকে নিরাপত্তা দিতে সেনাবাহিনী পাঠাচ্ছেন এরদোগান

গুরুত্বপূর্ণ সেই চুক্তি স্বাক্ষরের পর নিজ দেশে ব্যাপক বিক্ষোভের মুখে পড়ে আর্মেনিয়ার সরকার। সোমবার (১৬ নভেম্বর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক ফেসবুক পোস্টে মন্ত্রীর পদত্যাগের কথা জানান। তারপরও প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের ওপর সরে যাওয়ার চাপ বৃদ্ধি অব্যাহত রয়েছে। দেশটির প্রেসিডেন্ট আগাম পার্লামেন্ট নির্বাচনের আহ্বান জানিয়েছেন।

যা ঘটেছে সেটির পুরো দায় নেওয়ার কথা ফেসবুক পোস্টে লিখেছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী। যদিও তার দাবি, দেশকে স্থিতিশীল করা ও জাতীয় নিরাপত্তা নিশ্চিত করা এখন তার দায়িত্ব।

আরও পড়ুন : কাশ্মীরের শক্তিশালী বোমা হামলায় হতাহত ১২

উল্লেখ্য, এবার জনগণ ও সরকারের করণীয় সম্পর্কে ১৫ দফা উদ্যোগের কথা তুলে ধরেছেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট। তিনি লিখেছেন, আমি এখন পুরোপুরি দৃঢ়প্রতিজ্ঞ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড