• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেরুতে এক সপ্তাহে তিন প্রেসিডেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২০, ১৫:১৭
পেরুতে এক সপ্তাহে তিন প্রেসিডেন্ট
পেরুর নবনির্বাচিত প্রেসিডেন্ট ফ্রানসিসকো সাগাস্তি (ছবি : রয়টার্স)

এক সপ্তাহের মধ্যে তৃতীয় প্রেসিডেন্ট পেল দক্ষিণ আমেরিকার দেশ পেরু। সাবেক প্রেসিডেন্ট মার্টিন ভিজকারার অভিশংসনের পর বিক্ষোভের মুখে তার উত্তরসূরি ম্যানুয়াল মেরিনোকেও সরে যেতে হয়। উদ্ভূত পরিস্থিতিতে সোমবার (১৬ নভেম্বর) নতুন করে ফের অন্তর্বর্তী প্রেসিডেন্ট নির্বাচন করেছে দেশটির পার্লামেন্ট।

নবনিযুক্ত প্রেসিডেন্ট ৭৬ বছরের পার্লামেন্টারিয়ান ফ্রানসিসকো সাগাস্তি একজন প্রবীণ রাজনীতিবিদ হিসেবে সুপরিচিত। ২০২১ সালের নির্বাচন পর্যন্ত তার দায়িত্ব পালনের কথা রয়েছে।

ঘুষ নেওয়ার অভিযোগে গত সোমবার সাবেক প্রেসিডেন্ট মার্টিন ভিজকারাকে অভিশংসন করে দেশটির বিরোধী দল প্রভাবিত পার্লামেন্ট। যদিও নিজের বিরুদ্ধে আনা অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন তিনি।

মার্টিন ভিজকারার অভিশংসনকে কেন্দ্র করেই পেরুর রাজনৈতিক পরিস্থিতি অস্থির হয়ে উঠে। রাজপথে নেমে আসে ভিজকারার সমর্থকরা। বিক্ষোভকারীদের দাবি, পার্লামেন্টারি অভ্যুত্থানের মাধ্যমে তাদের ভিজকারাকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন : ইয়েমেনে হামলার জন্য চাইলেই অস্ত্র পাবে সৌদি!

প্রথম দিকে বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও এক পর্যায়ে পুলিশ অ্যাকশনে যায়। এতে অন্তত দুই জন নিহত হন। আরও হয় আরও ডজন খানেক বিক্ষোভকারী। এ ঘটনায় সমালোচনার মুখে রবিবার টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে পদত্যাগের ঘোষণা দেন ভিজকারার উত্তরসূরি ম্যানুয়াল মেরিনো।

ম্যানুয়াল মেরিনো বলেন, পুরো দেশকে জানাতে চাই যে, আমি পদত্যাগ করছি। নিজের পদত্যাগের সিদ্ধান্তে অনড় থাকার কথা জানিয়ে দেশবাসীর প্রতি শান্তি ও জাতীয় ঐক্য বজায় রাখার আহ্বান জানান তিনি।

আরও পড়ুন : হামলা-পাল্টা হামলায় বিধ্বস্ত ইথিওপিয়া, পালাচ্ছে হাজার হাজার মানুষ

রবিবার (১৫ নভেম্বর) মেরিনোর পদত্যাগের একদিনের মাথায় সোমবার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করে পেরুর পার্লামেন্ট।

সূত্র : বিবিসি নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড